• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্ষমতা ধরে রাখতে হিমশিম খাচ্ছে নেতানিয়াহু, টালমাটাল ইসরায়েল

  অধিকার ডেস্ক    ১৯ নভেম্বর ২০১৮, ২০:৫২

ইজরায়েল
ছবি : এনবিসি নিউজ

মধ্যপ্রাচ্যে সহিংসতার বলতেই যে দেশটির কথা মাথায় আসে, সেই দেশটি ইসরায়েল, বিশ্বের একমাত্র ইহুদিবাদী রাষ্ট্র। সম্প্রতি ক্ষমতাধর এই রাষ্ট্রের অভ্যন্তরীণ রাজনীতিতে বেশ সঙ্কট দেখা দিয়েছে। ক্ষমতাসীন লিকুদ পার্টির সংখ্যাগরিষ্ঠতা নিয়ে টালমাটাল অবস্থা দেখা দিয়েছে। ‘বিবিসি নিউজ’

সম্প্রতি আন্তর্জাতিক চাপে লিকুদ পার্টির চেয়ারম্যান ও দেশটির বর্তমান প্রেসিডেন্ট নেতানিয়াহু হামাসের সঙ্গে অস্ত্রবিরতিতে যাওয়ার প্রতিবাদে দেশটির প্রতিরক্ষামন্ত্রী আভিগদর লিবারম্যান পদত্যাগ করেছেন। একই সঙ্গে জোট সরকার থেকে নিজের ‘ইসরায়েল বেইতেনু পার্টি’র সমর্থনও প্রত্যাহার করে নেয়।

আভিগদর লিবারম্যানের এমন সিদ্ধান্তের ফলে ১২০ আসনের পার্লামেন্টে মাত্র একটি আসনের সংখ্যাগরিষ্ঠতা বজায় থাকে নেতানিয়াহুর সরকারের। ক্ষমতাসীন জোট সরকারের আরেক শরিক দল জিউস হোম পার্টির নেতা ও বর্তমান শিক্ষামন্ত্রী নাফতালি বেনেতও সরকার থেকে সরে দাঁড়ানোরও হুমকি দিয়েছেন। তিনি ও তার দল সরে গেলে ক্ষমতায় থাকার যোগ্যতা হারাবেন নেতানিয়াহু।

বিচার বিভাগীয় মন্ত্রী আয়েলেট শাকেড (বামে) ,প্রতিরক্ষামন্ত্রী আভিগদর লিবারম্যান (ডানে ওপরে) ও শিক্ষামন্ত্রী নাফতালি বেনেত (ডানে নিচে)। ছবি : সংগৃহীত

কিন্তু সোমবার ওই মন্ত্রী আগের সিদ্ধান্ত থেকে সরে আসার ঘোষণা দেন এবং বলেন, প্রধানমন্ত্রী যত দিন পর্যন্ত ইসরায়েলের গভীর নিরাপত্তা সংকট নিয়ে কাজ করবেন, তত দিন পর্যন্ত তিনি ও বিচার বিভাগীয় মন্ত্রী আয়েলেট শাকেড পদত্যাগ করবেন না।

তিনি আরও বলেন, ‘প্রধানমন্ত্রী যদি তার উদ্দেশ্য সম্পর্কে সিরিয়াস থাকেন এবং গত রাতে তিনি যা বলেছে তা আমি বিশ্বাস করতে চাই এবং আমি এখানে ঘোষণা করতে চাই যে, আমি এবং আমার দল এই মুহূর্তে আমাদের সব রাজনৈতিক দাবি-দাওয়া থেকে সরে আসব এবং ইসরায়েলকে জয়ী করতে তাকে সাহায্য করব।’

গত সপ্তাহে সংঘর্ষের পর হামাসের সঙ্গে যুদ্ধবিরতির জেরের পরই লিকুদ নেতৃত্বাধীন জোট সরকারে বিবাদ। জোটের ঐক্য ঠিক রাখতে নেতানিয়াহু শুক্রবার শরিক দল হাবাইয়িত হায়েহুদির নেতা নাফতালি বেনেতের সঙ্গে বৈঠক করেন। বেনেত সেখানে নিজেই প্রতিরক্ষামন্ত্রীর পদ চেয়ে বসলে আলোচনা ভেস্তে যায়। হাবাইয়িত হায়েহুদির এ নেতা পরে তাকে মন্ত্রী না বানালে তার দলও ক্ষমতাসীন জোট ছাড়বে বলে হুঁশিয়ারি দেন।

ছবি : সংগৃহীত

নাফতালি বেনেত যদি ইজরায়েলের প্রতিরক্ষামন্ত্রী হতে পারে, তাহলে হামাসের বিরুদ্ধে পুনরায় যুদ্ধ শুরু করবেন। তিনি বলেন, ‘হামাসের বিরুদ্ধে যুদ্ধে ইসরায়েল আবারও জিততে শুরু করবে।’ বেনেতের মধ্যেই আগাম নির্বাচন দিতে আহ্বান জানিয়েছিলেন। তবে নেতানিয়াহু তাতে কান দেননি।

বেশ কিছু জরিপে জানা যায়, ইসরায়েলিদের কাছে এখনও নেতানিয়াহুর জনপ্রয়তা অনেক। তবে আনুপাতিক প্রতিনিধিত্ব ব্যবস্থা চালু থাকায় দেশটিতে একক কোনো দলের পক্ষে সরকার গঠন বেশ কঠিন। নেতানিয়াহু এ নিয়ে চারটি নির্বাচনে জিতেছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড