• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সেনা মোতায়েন ইস্যুতে ন্যাটোকে রাশিয়ার হুঁশিয়ারি

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ নভেম্বর ২০১৮, ১৪:৪৩
ন্যাটোকে রাশিয়ার হুঁশিয়ারি
সেনা মোতায়েন প্রসঙ্গে ন্যাটোকে রাশিয়ার হুঁশিয়ারি। (ছবি : সম্পাদিত)

আন্তর্জাতিক মহলে নিজেদের অর্জিত সামরিক সক্ষমতা প্রদর্শনের অংশ হিসেবে বিশ্বের সকল ক্ষমতাধর দেশের সঙ্গে পাল্লা দিয়ে আবারও উত্তপ্ত হয়ে উঠছে রাশিয়া-যুক্তরাষ্ট্র সম্পর্ক। আর এসবের জেরে এবার রাশিয়ার প্রতিবেশী দেশগুলোতে সেনা সমাবেশ ঘটানোর বিষয়ে যুক্তরাষ্ট্র ও মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটকে হুঁশিয়ার করে দিয়েছে মস্কো।

শনিবার (১৭ নভেম্বর) রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিখা জাখারোভা এক সংবাদ সম্মেলনে বলেন, ‘ন্যাটো ও যুক্তরাষ্ট্র ক্রমশ পূর্বদিকে অগ্রসর হচ্ছে। তারা রাশিয়ার সীমান্তে সামরিক মহড়া চালাচ্ছে।’ সে সময় তিনি রাশিয়ার সীমান্তবর্তী যেসব দেশে যুক্তরাষ্ট্রের ঘাঁটি রয়েছে এবং ন্যাটোর সেনা মোতায়েন করা হয়েছে সেসব দেশের নামও উল্লেখ করেন।

সে সময় মন্ত্রণালয়ের এ মুখপাত্র আরও বলেন, ‘পোল্যান্ড, লিথুনিয়া, এস্তোনিয়া, রুমানিয়া, বুলগেরিয়া, ইতালি, ব্রিটেন ও বেলজিয়ামে ন্যাটোর ঘাঁটি এবং মার্কিন সেনা মোতায়েন রয়েছে।’

তাছাড়া, রাশিয়ার গ্যাস ইউরোপে পৌঁছে দেওয়ার জন্য ‘নর্ড স্ট্রিম-২’ নামের যে গ্যাস পাইপ লাইন স্থাপনের কাজ চলছে সংবাদ সম্মেলনে সে বিষয়েও কথা বলেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এ মুখপাত্র।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড