• বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮, ২৯ অগ্রহায়ণ ১৪২৫  |   ১৯ °সে
  • বেটা ভার্সন

তালেবানকে নিয়ে শান্তি আলোচনায় বসলো রাশিয়া

  আন্তর্জাতিক ডেস্ক ১০ নভেম্বর ২০১৮, ১০:৫৪

রাশিয়ার শান্তি আলোচনা
রাশিয়ায় আয়োজিত শান্তি আলোচনায় অংশ গ্রহণকারী প্রতিনিধিরা। (ছবিসূত্র : আল-জাজিরা)

আন্তর্জাতিক শান্তি আলোচনায় প্রথমবারের মত অংশ নিয়েছে আফগানিস্তানের বৃহৎ সন্ত্রাসী সংগঠন হিসেবে পরিচিত জঙ্গি গোষ্ঠী তালেবান। আর এবারের এই গুরুত্বপূর্ণ সম্মেলনটি অনুষ্ঠিত হচ্ছে রাশিয়ার রাজধানী মস্কোয়। খবর বিবিসি।

এ বিষয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়, বেশ কয়েক দশক যাবত আফগানিস্তানে যুদ্ধরত বিভিন্ন গোষ্ঠীগুলোর সঙ্গে যোগাযোগের মাধ্যমে তালেবানকে এই আলোচনার টেবিলে নিয়ে এসেছে রাশিয়া।

আর এতে শুধু তালেবান বা আফগান সরকারি প্রতিনিধিরাই নন, বিভিন্ন আঞ্চলিক শক্তিগুলোও অংশ নিচ্ছে। এবারের সম্মেলনটির উদ্বোধন করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ।

এদিকে বিবিসির বিশ্লেষক জিল ম্যাক গিভারিং বলছেন, ‘এখান থেকে কোনো চটজলদি ফল আসবে না বলেই সকলের ধারণা। তবে এই সম্মেলন কক্ষে আফগান সরকারের সঙ্গে আলোচনার জন্য তালেবান যে একই টেবিলে বসেছে, এটাই সবচেয়ে বড় তাৎপর্যপূর্ণ ঘটনা।’

উল্লেখ্য, এখানে আফগান প্রশাসনের প্রতিনিধি ছাড়াও ভারত, পাকিস্তান এবং চীনের প্রতিনিধিরাও অংশ নিচ্ছে। তাছাড়া এতে মার্কিন যুক্তরাষ্ট্রও একজন প্রতিনিধি পাঠিয়েছে।

যদিও এই যোগাযোগ প্রক্রিয়ার নেতৃত্ব দিচ্ছে রাশিয়া। আর তারাই ধীরে ধীরে এর আওতার সম্প্রসারণ করেছে। এতে অন্তত ১২টি দেশ ইতোমধ্যে অংশ গ্রহণ করেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড