• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

এবার অ্যাটর্নি জেনারেলকে প্রত্যাহার করলেন ট্রাম্প

  অধিকার ডেস্ক    ০৮ নভেম্বর ২০১৮, ২০:১৭

ডোনাল্ড ট্রাম্প
জেফ সেশনস (বামে) ও মাথ্যু হুইটেকার (ডানে)। ছবি : সম্পাদিত

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পিছু যেন ছাড়ছেই সমালোচনা, একেরপর এক বিতর্কিত সিদ্ধান্ত নিয়ে সমালোচোনাকে আরও বেগবান করছেন। ‘সিএনএন’ কেলেঙ্কারির পরে এবার অ্যাটর্নি জেনারেল জেফ সেশনস’কে প্রত্যাহার করলেন তিনি।

ডোনাল্ড ট্রাম্পের নিজের অফিশিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে বুধবার বেলা ১১টা ৪৪ মিনিটে দেয়া এক পোস্টে বিষয়টি নিশ্চিত করেন তিনি। যেখানে তিনি লিখেন, ‘আমরা এই ঘোষণা দিতে পেরে খুশি যে সেশনস’কে অস্থায়ীভাবে সরিয়ে চিফ অব স্টাফ মাথ্যু হুইটেকারকে দায়িত্ব দেয়া হবে। তিনি আমাদের দেশের জন্য আরও ভালো কাজ করবেন।’

ট্রাম্প আরেকটি পোস্টে লেখেন, আমারা অ্যাটর্নি জেনারেল জেফ সেশনস’কে তার কাজের জন্য ধন্যবাদ এবং একই সঙ্গে শুভকামনা জানাচ্ছি। পরবর্তীতে এই পদে আরেকজনকে স্থায়ীভাবে নিযুক্ত করা হবে।

ছবি : সম্পাদিত

জেফ সেশনস’কে বরখাস্তের ঘটনাটি যে খুব স্বাভাবিক প্রক্রিয়াই ঘটেছে তা মোটেও নয়। তারিখবিহীন একটি পদত্যাগপত্রে স্পষ্ট ধরা পড়েছে যে স্বেচ্ছায় পদত্যাগ করেননি তিনি। অ্যালাবামার সাবেক এই সিনেটর আগে ট্রাম্পেরই সমর্থক ছিলেন।

তিনি পদত্যাগপত্রে লেখেন, প্রিয় প্রেসিডেন্ট আপনার অনুরোধে আমি আমার পদত্যাগপত্র জমা দিচ্ছি। প্রেসিডেন্টকে ধন্যবাদ জানিয়ে তিনি লেখেন, সবচেয়ে বড় কথা আমি অ্যাটর্নি জেনারেল থাকার সময় আমরা আইনের শাসনকে বলবৎ রেখেছি।

জেফ সেশনস’র সঙ্গে ট্রাম্পের বিবাদ শুরু হয়েছিল ২০১৭ সালের মার্চ মাসে। তখনই সেশনস রাশিয়ার হস্তক্ষেপের বিষয়ে যে তদন্ত হচ্ছিল, সেখান থেকে সরে আসেন। এরপর থেকেই বিভিন্ন সময় প্রকাশ্যে যুক্তরাষ্ট্রের শীর্ষ এই আইনপ্রণেতার বিরুদ্ধে নানা ধরনের সমালোচনামূলক কথা বলতে থাকেন প্রেসিডেন্ট।

ছবি : সম্পাদিত

২০১৭ সালে ‘নিউ ইয়র্ক টাইমস’কে দেয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, তিনি তদন্ত থেকে সরে যাবেন এ কথা আমাকে আগে বললে তাকে এই দায়িত্ব দিতাম না। আমি অন্য কাউকে এই দায়িত্ব দিতাম।

নভেম্বরের মধ্যবর্তী নির্বাচনের পরেই সেশনস’কে বরখাস্ত করা হতে পারে এমন গুঞ্জন আগে থেকেই ছিল যা এখন সত্য হলো। তার স্থলে এখন চিফ অব স্টাফ মাথ্যু হুইটেকার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড