• শনিবার, ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ৪ ফাল্গুন ১৪২৫  |   ২২ °সে
  • বেটা ভার্সন

তিন সন্তান জন্ম দিলেই জমি দেবে সরকার!

  আন্তর্জাতিক ডেস্ক ০৪ নভেম্বর ২০১৮, ১২:০৭

ইতালিতে জমি পুরস্কার দেবে সরকার
ছবি : প্রতীকী

ইউরোপের দেশগুলোর মধ্যে ইতালিতে শিশুজন্মের হার সবচেয়ে কম। আর যার ফলে দেশটির তরুণ নাগরিকের তুলনায় বয়স্কদের সংখ্যা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। এতেই দেশটিতে জন্মহার বাড়াতে মরিয়া হয়ে উঠেছে সেখানকার সরকার। নাগরিকরা তৃতীয় সন্তান জন্ম দিলেই তাদের পুরস্কার হিসেবে জমি দেবে দেশটির সরকার। খবর এবিসি নিউজ।

এ বিষয়ে এবিসি নিউজের এক প্রতিবেদনে বলা হয়, গত বছর ইতালিতে মাত্র ৪ লাখ ৬৪ হাজার শিশুর জন্ম নিবন্ধিত হয়েছে। মূলত জনসংখ্যার ভারসাম্য ধরে রাখতেই এমন অভিনব পুরস্কার প্রদানের সিদ্ধান্ত নেওয়া হয়। আর তাই প্রথম দুটি সন্তান জন্মের পর তৃতীয় সন্তান জন্ম দিলেই পুরস্কার হিসেবে তাদের জমি দিতে যাচ্ছে সরকার।

সংবাদে আরও বলা  হয়, মূলত এই পরিকল্পনাটি বাস্তবায়নের জন্য আগামী বছরের খসড়া বাজেটে বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়।

সেই পরিকল্পনা অনুযায়ী, ২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে যেসব বিবাহিত দম্পতির তৃতীয় সন্তান জন্ম নেবে তাদের প্রত্যেককে বিনা মূল্যে এক খণ্ড করে জমি প্রদান করা হবে।

এ দিকে এই পরিকল্পনার পক্ষে যুক্তি দেখিয়ে দেশটির কৃষিমন্ত্রী গিয়ান মার্কো চেনতিনাইয়ো বলছেন, ‘শহরের তুলনায় গ্রামের মানুষ এখনও বেশি সন্তান জন্ম দিয়ে থাকে। আর বর্তমানে সরকারের মালিকানায় প্রায় ৫ লাখ হেক্টর চাষযোগ্য জমি আছে।’

অন্যদিকে বিশেষজ্ঞদের মতে, দেশটিতে এভাবে জন্মহার বাড়ানোর উদ্যোগ নিলেও কাজটি মোটেই সহজ হবে না। আর তাই এই উদ্যোগটির যৌক্তিকতা নিয়েও বর্তমানে নানা প্রশ্ন উঠছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড