• শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্লিঙ্কেন ইউক্রেনে, পু্তিন যাচ্ছেন চীনে

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ মে ২০২৪, ১৪:৪৫
পু্তিন

ইউক্রেনের উত্তর-পূর্বাংশে রাশিয়ার তীব্র আক্রমণের মধ্যে ইউক্রেন সফরে এলেন আমেরিকার বিদেশসচিব অ্যান্টনি ব্লিঙ্কেন। এক দিকে যখন ব্লিঙ্কেন আজ কিভে পৌঁছেছেন, অন্য দিকে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন চিনে যাচ্ছেন বলে জানিয়েছে রুশ সংবাদমাধ্যম।

ব্লিঙ্কেন আজ ভোরে ট্রেনে করে কিভে পৌঁছান। গত মাসে ইউক্রেনকে অনুদান দেওয়ার জন্য বিশাল অঙ্কের বিল পাশ হয়েছিল আমেরিকান কংগ্রেসে। রিপাবলিকান সেনেটরদের প্রবল বাধা সত্ত্বেও দীর্ঘ সময় ঝুলে থাকার পরে বিলটি আমেরিকান আইনসভার দুই কক্ষে পাশ হয়। সেই বিল পাশ হওয়ার পরে এই প্রথম বাইডেন প্রশাসনের উচ্চপদস্থ কোনও আধিকারিক ইউক্রেন সফরে এলেন।

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠকে বসার কথা রয়েছে ব্লিঙ্কেনের। তিনি কিভের মাটিতে পা রাখার প্রায় সঙ্গে সঙ্গেই ইউক্রেনীয় সামরিক বাহিনীর তরফে জানানো হয়েছে, আমেরিকা থেকে বিপুল অস্ত্র ও যুদ্ধ সরঞ্জাম খারকিভের যুদ্ধক্ষেত্রে এসে পৌঁছেছে।

আমেরিকান এক সরকারি কর্মকর্তা বলেছেন, এই মুহূর্তে ইউক্রেনের সামরিক বাহিনী রুশ আগ্রাসন কতটা প্রতিহত করতে পারছে, সেটাই মূল বিষয়। তিনি আরও জানিয়েছেন, এই কঠিন মুহূর্তে আরও এক বার ইউক্রেনের বিশেষ করে খারকিভের সাধারণ মানুষের পাশে থাকার আশ্বাস দিতে ব্লিঙ্কেন এ দেশে এসেছেন।

এ দিকে, আজই জানা গিয়েছে যে আগামী পরশু অর্থাৎ বৃহস্পতিবার চীন সফরে যাচ্ছেন পুতিন। গত মার্চে পুনরায় নির্বাচিত হয়ে ক্ষমতায় ফেরার পরে এই প্রথম বিদেশ সফরে যাচ্ছেন পুতিন। বেইজিংয়ে তিনি অন্তত দু’দিন থাকবেন। প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে দেখা করার কথাও আছে তার। গত ছ’মাসে এ নিয়ে দ্বিতীয় বারের জন্য চীন সফরে যাচ্ছেন পুতিন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড