• শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইসরায়েলে পরমাণু বোমা হামলা করবে ইরান!

  অধিকার ডেস্ক

১২ মে ২০২৪, ১৪:৩৯
কামাল খাররাজি

সিরিয়ার দামেস্কোতে ইরানি দূতাবাসে ইজরায়েলের হামলার জবাবে ইরান ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলা করে। এবার আয়াতুল্লাহ আলি খামেনির উপদেষ্টা কামাল খাররাজি সম্প্রতি ইরানের এক সংবাদমাধ্যমে পরমাণু বোমার হামলার পরোক্ষ হুমকি দিলেন।

সাক্ষাৎকারে কামাল দাবি করেছেন, আমাদের পারমানবিক বোমা তৈরি করার কোনও পরিকল্পনা এখনই নেই। তবে ইরানের অস্তিত্ব যদি সঙ্কটের মুখে পড়ে, তবে নিজেদের নীতি থেকে সরে আসতে বাধ্য হবো। অর্থাৎ প্রয়োজনে পারমানবিক হামলাও চালাতে পারে ইরান, এমনই হুঁশিয়ারি দিয়ে রাখলেন কামাল।

ইরান বরাবারই দাবি করে আসছে, পারমানবিক বোমা তৈরির ব্যাপারে তাদের কোনও পরিকল্পনা নেই। তারা কেবল শান্তিপূর্ণ পারমানবিক কর্মসূচি চালাচ্ছে বলে দাবি করা হয়। তবে পশ্চিমি দেশগুলি সন্দেহ প্রকাশ করে, শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচির আড়ালে তেহরান পারমানবিক বোমা তৈরি করছে। সে ব্যাপারে তারা অনেকটাই অগ্রসর হয়েছে।

২০১৯ সালে আয়াতুল্লাহ পরমাণু অস্ত্র তৈরির ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করেছিলেন। কিন্তু ২০২১ সালে ইরানের তৎকালীন গোয়েন্দামন্ত্রী হুঁশিয়ারির সুরে বলেছিলেন, পশ্চিমের দেশগুলি ইরানকে পরমাণু অস্ত্র তৈরির দিকে ঠেলে দিচ্ছে।

তারপর থেকেই ইরানের পারমানবিক বোমা তৈরির ব্যাপার নিয়ে আশঙ্কা প্রকাশ করছে পশ্চিমের দেশগুলি। কামালের দাবি নতুন করে সেই জল্পনা উস্কে দিয়েছে। ইসফাহান এলাকাতেই রয়েছে নাতাঞ্জ-সহ ইরানের কয়েকটি পরমাণু গবেষণা এবং ইউরেনিয়াম পরিশোধন কেন্দ্র।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড