• শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্রাজিলে বন্যায় নিহত ৫৭, মৃত্যু বাড়ার আশঙ্কা

  আন্তর্জাতিক ডেস্ক

০৫ মে ২০২৪, ১২:৫৬
বন্যা-ব্রাজিল

কয়েক দিনের টানা বর্ষণে বন্যায় ভেসে গেছে ব্রাজিলের দক্ষিণতম রাজ্য রিয়ো গ্রান্দে দো সুল। রিয়ো গ্রান্দে দো সুল ছাড়াও দক্ষিণাংশের কয়েকটি শহরে পানির স্তর ১৫০ বছরের রেকর্ড ভেঙে দিয়েছে। প্রবল বৃষ্টিপাতের জেরে মৃত্যু হয়েছে ৫৭ জনের। স্থানীয় প্রশাসন সূত্রে শুক্রবার জানানো হয়, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

খবরে বলা হয়েছে, গত কয়েক দিনের বৃষ্টিতে শহরের বেশ কয়েকটি এলাকার রাস্তাঘাট পানির নিচে তলিয়ে গিয়েছে। ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে একাধিক সড়ক ও সেতু। পাশাপাশি ভূমিধসও নেমে ক্ষতিগ্রস্ত হয়েছে বহু এলাকা। টাকুয়ারি নদী উপত্যকার সংলগ্ন শহর— লাজেডো এবং এস্ট্রেলা, সম্পূর্ণ ভাবে জলের তলায় চলে গিয়েছে। রাজ্য জুড়ে বিদ্যুৎ, পানি, ইন্টারনেট, টেলিফোন পরিষেবা সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে।

রিয়ো গ্রান্দে দো সুল-এর নাগরিক প্রতিরক্ষা কর্তৃপক্ষ জানিয়েছেন, শহরের ৬৮ জন বাসিন্দা এখনও নিখোঁজ এবং কমপক্ষে ২৪ হাজার মানুষ ঘর ছাড়া হয়েছেন। উরুগুয়ে এবং আর্জেন্টিনার সীমান্তবর্তী রাজ্যের ৪৯৭টি শহরে অর্ধেকেরও বেশি অংশ ঝড়ের প্রভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। লাগাতার বৃষ্টির জেরে বিপদসীমার ওপর দিয়ে বইছে সান্তা মারিয়া নদীর জল। ভেসে গিয়েছে নদীর ওপরে থাকা সেতুটিও। রাজধানী পোর্তো অ্যালেগ্রির ওপর দিয়ে বয়ে যাওয়া গুয়াইবা নদীর তীরেও ভাঙন দেখা দিয়েছে।

মৃতের সংখ্যা বাড়তে পারে এমন আশঙ্কা প্রকাশ করে রাজ্যের গভর্নর এদোয়ার্দো লেইতে বলেছেন, ‘‘আগামী কয়েক দিনে আমরা অন্যান্য এলাকায় পৌঁছতে সক্ষম হব। তখন মৃতের সংখ্যা বাড়তেও পারে।’’ প্রবল বৃষ্টি এবং জলস্তর বাড়ায় বৃহস্পতিবার একটি জলবিদ্যুৎ কেন্দ্রের একটি বাঁধ আংশিকভাবে ধসে পড়ে। অন্য একটি জলাধারের অবস্থাও খারাপ হওয়ায় বিপদের আশঙ্কায় জলাধারের কাছাকাছি বসবাসকারী লোকেদের নিরাপদ আশ্রয়ে সরে যেতে নির্দেশ দিয়েছে প্রশাসন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড