• রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

চুপসে গেছে ইজরায়েল, পিছু হটছে আমেরিকাও

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ এপ্রিল ২০২৪, ১১:৫৪
আক্রমণ

ইজরায়েল বাড়াবাড়ি না করলে তেহরান আর কোনো আক্রমণে যাবে না বলে জানিয়েছে ইরান। ইজরায়েল এখন পর্যন্ত কোনো পাল্টা আক্রমণে না গেলেও নিশ্চিন্ত হতে পারছে না ইন্টারন্যাশনাল অ্যাটমিক এনার্জি এজেন্সি। তাদের দাবি, ইরানের পরমাণু কেন্দ্রের উপর হামলা চালাতে পারে ইজ়রায়েল।

ইরান স্পষ্ট জানিয়ে দিয়েছে, পাল্টা জবাব ভয়ংকর হবে, এমন অস্ত্র তাদের হাতে রয়েছে। সে অস্ত্র তারা আগে ব্যবহারও করেনি, ফলে ইজরায়েলের কোনও ধারণা নেই। এই আবহে দু’দেশের মধ্যে যুদ্ধ শুরু হলে কোন দেশ সামরিক শক্তিতে এগিয়ে থাকবে, তা নিয়ে আলোচনা চলছে।

সরকারিভাবে কোনও হামলা না করলেও নিজেদের অবস্থান কিন্তু স্পষ্ট করেছে ইজরায়েল। সোমবার সে দেশের সামরিক দফতরের কর্মকর্তারা জানান, ইরানের হামলার একটি স্পষ্ট ও তীব্র প্রত্যাঘাত করা প্রয়োজন। তাদের এফ-১৬, এফ-১৫ ও এফ-৩৫ যুদ্ধবিমানগুলি তৈরি হচ্ছে সেই প্রত্যাঘাতের জন্য। তবে হামলার তারিখ প্রকাশ করেনি ইজরায়েল। এ-ও জানিয়েছে, আঞ্চলিক যুদ্ধ শুরু করার ইচ্ছা তাদের নেই। এই বিষয়ে ইজরায়েলকে নিষেধ করে জো বাইডেনও জানিয়েছেন, ইজরায়েল পাল্টা হামলা করলে আমেরিকা সাহায্য করবে না।

এই প্রসঙ্গে কটাক্ষের মুখে পড়েছেন বাইডেনও। দাবি উঠেছে, ইরানের হামলার নিন্দা করলেও ইরানের তেল রফতানিতে কোনও নিষেধাজ্ঞা জারি করেনি আমেরিকা। তার দু’টি কারণ, এটি আমেরিকায় নির্বাচনের বছর। আর, ইরানের তেলের ক্রেতা চিন, সুতরাং নিষেধাজ্ঞা জারি হলে চিন-আমেরিকা সংঘাত বেধে যেতে পারে। তাই ইরানকে স্রেফ ‘সমালোচনা’ করেই ক্ষান্ত দিয়েছেন বাইডেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড