• রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাল্টিমোরের সেই জাহাজে ৭৬৪ টন পদার্থই দাহ্য, বিপজ্জনক জিনিসে ভর্তি!

  আন্তর্জাতিক ডেস্ক

৩১ মার্চ ২০২৪, ১২:৩৭
দাহ্য

মঙ্গলবার (২৬ মার্চ) আমেরিকার বাল্টিমোরের ফ্রান্সিস স্কট কি সেতুতে ধাক্কা মারে ‘এমভি দালি’। আমেরিকান তদন্তকারী সংস্থা জানিয়েছে, জাহাজে অত্যন্ত বিপজ্জনক ও দাহ্য পদার্থ ছিল।

সাংবাদিক বৈঠকে ‘ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ড’ (এনটিএসবি)-এর প্রধান জেনিফার হোমেনডি জানিয়েছেন, জাহাজটিতে বিপজ্জনক পদার্থ-বোঝাই ৫৬টি কন্টেনার ছিল। যার ওজন কমপক্ষে ৭৬৪ টন।

তিনি বলেন, এক জন শীর্ষস্থানীয় তদন্তকারী অফিসার ওই বিপজ্জনক পদার্থগুলি চিহ্নিত করেছেন। ৭৬৪ টন পদার্থই দাহ্য, ক্ষয়কারক ও আরও নানা কারণে বিপজ্জনক। ওর মধ্যে লিথিয়াম-আয়ন ব্যাটারিও ছিল।

এম ভি দালি-তে ২২ জন ভারতীয় নাবিক ছিলেন। জাহাজটিতে বিদ্যুৎ চলে যাওয়ার পরে সেটি নিয়ন্ত্রণ হারিয়ে সেতুতে ধাক্কা মারলে সেতুটি ভেঙে পড়ে। ওই ঘটনায় ৬ জনের মৃত্যু হয়। ৪ জনের দেহ এখনও পাওয়া যায়নি। ধরে নেওয়া হয়েছে, তারাও মারা গিয়েছেন।

এনটিএসবি জানিয়েছে, ঘটনার গভীরে গিয়ে তদন্ত করা হচ্ছে। সব দিক খতিয়ে দেখা হবে। তদন্ত শেষ করতে দু’বছরও লেগে যেতে পারে বলে জানিয়েছে তারা। সেতুর অবস্থা নিয়েও তদন্ত চলছে। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, এখনকার সেতু নির্মাণে যে ধরনের পদ্ধতি অবলম্বন করা হয়, বাল্টিমোরের সেতুতে তা করা হয়নি।

জেনিফার বলেন, সেতুটির অবস্থা সঙ্কটজনকই ছিল। সেতুটি এমনভাবে তৈরি যে এর কোনও একটি ছোট অংশ যদি ভেঙে পড়ে, তা হলে সেতুর অর্ধেক, কিংবা গোটা সেতুটিই ধ্বংস হয়ে যেতে পারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড