• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

নওয়াজ নন, শাহবাজই হচ্ছেন পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ ফেব্রুয়ারি ২০২৪, ১২:০৩
শাহবাজ

প্রধানমন্ত্রী পদের জন্য লড়াই থেকে পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) নেতা বিলাবল ভুট্টো জারদারি যখন নিজের নাম সরিয়েছেন তখন মনে করা হয়েছিল, রেকর্ড চতুর্থ বার নওয়াজ শরিফের পাকিস্তানের প্রধানমন্ত্রী হওয়া কেবল সময়ের অপেক্ষা। কিন্তু খেলা পাল্টে মঙ্গলবারই পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন)-এর সভাপতি শাহবাজ শরিফকে দেশের নতুন প্রধানমন্ত্রী হিসাবে মনোনীত করল দল। বড় ভাই নওয়াজই ভাইকে মনোনীত করেছেন বলে খবর।

মঙ্গলবার, এক্স হ্যান্ডলে পিএমএল-এন মুখপাত্র মারিয়াম আওরঙ্গজেব জানিয়েছেন, পিএমএল-এন প্রধান ৭৪ বছরের নওয়াজ তার ছোট ভাই শাহবাজকে প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসাবে এবং তার কন্যা মারিয়াম নওয়াজকে পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী হিসাবে মনোনীত করেছেন। শাহবাজের বয়স এখন ৭২ এবং কন্যা মারিয়ামের বয়স ৫০ বছর।

পিপিপির চেয়ারম্যান বিলাবল ভুট্টো জারদারি প্রধানমন্ত্রীর দৌড় থেকে সরে দাঁড়ানোর কথা ঘোষণা করেছিলেন মঙ্গলবার। ৩৫ বছরের বিলাবল জানিয়েছিলেন, তিনি প্রধানমন্ত্রী হতে চান না। বরং, প্রেসিডেন্ট পদের জন্য তার বাবা আসিফ আলি জারদারি উপযুক্ত। পাশাপাশি এ-ও জানিয়েছিলেন যে, তার দল পিএমএল-এনকে সমর্থন করলেও সরকারের অংশ হবে না।

গত ৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত ভোটে পিএমএল-এন, পিপিপি বা পাকিস্তান তেহরিক-এ-ইনসাফ (পিটিআই)— কোনও রাজনৈতিক দলই সরকার গড়ার প্রয়োজনীয় আসন জিততে পারেনি। ফলে অচলাবস্থা অব্যাহত প্রতিবেশী পাকিস্তানে। এই পরিস্থিতিতে বাইরে থেকে বিলাবলের দল শরিফকে সমর্থন দেবে বলে ঘোষণা করায় পাকিস্তান নতুন প্রধানমন্ত্রী পেতে চলেছে। মঙ্গলবার রাতে জানা গেল, সেই ব্যক্তি হতে চলেছেন, শাহবাজ শরিফই।

প্রসঙ্গত, পিএমএল-এনের সঙ্গে রয়েছে পাকিস্তানের সেনার সমর্থন। কিন্তু সেনার সর্বাত্মক সমর্থন নিয়েও জনসমর্থনে সেই জোয়ার তুলতে ব্যর্থ হয়েছেন শরিফ ভাতৃদ্বয়। এই পরিস্থিতির মধ্যেও নওয়াজই যে প্রধানমন্ত্রী হচ্ছেন তা নিয়ে সন্দেহ ছিল না ভাই শাহবাজেরও। তিনি মঙ্গলবার দিনের বেলাতেই জানিয়ে দিয়েছিলেন, তার ভাই চতুর্থ বার দেশের প্রধানমন্ত্রী হতে চলেছেন। কিন্তু রাত বাড়তেই ঘুরে গেল খেলা! বড় ভাইয়ের নাম পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হিসাবে মনোনীত করে দিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড