• শনিবার, ০২ মার্চ ২০২৪, ১৮ ফাল্গুন ১৪৩০  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাক নির্বাচনে বহু বিতর্ক, তবুও এগিয়ে ইমরান খান

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ ফেব্রুয়ারি ২০২৪, ১০:১৯
ইমরান খান

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) স্থানীয় সময় বিকেল ৫টায় ভোটগ্রহণ পর্ব আনুষ্ঠানিকভাবে শেষ হয়েছিল পাকিস্তানে। কিন্তু বহু বিতর্কের জন্ম দিয়ে শুক্রবার ভোরে শুরু হলো গণনা। পাক নির্বাচন কমিশন রাত ৩টায় সাংবাদিক বৈঠক করে প্রাথমিক ফলাফল জানায়।

অধিকাংশ আসনেই এখনও গণনা চলছে। গণনায় বিলম্বের জন্য মোবাইল এবং ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্তকেই দায়ী করা হচ্ছে। তবে প্রাথমিক গণনার গতিপ্রকৃতি ব্যাখ্যা করে স্থানীয় সংবাদমাধ্যমগুলি জানিয়েছে, জেলবন্দি ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) যে নির্দল প্রার্থীদের সমর্থন করেছিল, তাদের অনেকেই এগিয়ে রয়েছেন। পাক সেনার সমর্থন নিয়েও নওয়াজ শরিফের পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) বেশ পিছিয়ে।

সকাল ৬টা পর্যন্ত পাকিস্তানে ন্যাশনাল অ্যাসেম্বলির মাত্র ৮টি আসনের ফলাফল ঘোষিত হয়েছে। অধিকাংশ আসনেই টক্কর চলছে পিটিআই সমর্থিত নির্দল এবং নওয়াজের পিএমএল-এন প্রার্থীদের মধ্যে।

প্রসঙ্গত, একাধিক মামলায় দোষী সাব্যস্ত হয়ে প্রাক্তন প্রধানমন্ত্রী এখন জেলে। তার ভোটে দাঁড়ানোর ব্যাপারেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এই পরিস্থিতিতে তার দল পিটিআই-এর নির্বাচনী প্রতীক ক্রিকেট ব্যাট কেড়ে নিয়েছে নির্বাচন কমিশন। ফলে অনেক পিটিআই কর্মীসমর্থক নির্দল প্রার্থী হিসাবে অন্য প্রতীক নিয়ে নির্বাচনী লড়াইতে নামেন।

এখনও পর্যন্ত ন্যাশনাল অ্যাসেম্বলির মাত্র দু’টি আসনে জয়ী হয়েছে নওয়াজের দল। লাহোরের একটি আসনে জয় পেয়েছেন প্রাক্তন প্রধানমন্ত্রী তথা নওয়াজের ভাই শাহবাজ শরিফ। নিজেদের শক্ত ঘাঁটি খাইবার পাখতুনখোয়া প্রদেশের অন্তত তিনটি আসনে জয় পেয়েছেন ইমরানের দল সমর্থিত নির্দল প্রার্থীরা। আবার সিন্ধ প্রদেশে ‘লড়াই’ দিচ্ছে বেনজির ভুট্টোর পুত্র তথা প্রাক্তন বিদেশমন্ত্রী বিলাবল ভুট্টো জারদারির দল পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)। স্থানীয় সংবাদমাধ্যমগুলির প্রতিবেদন অনুসারে, নওয়াজ যে সমস্ত আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন, তার মধ্যে বেশ কয়েকটির প্রাথমিক গণনায় পিছিয়ে রয়েছেন তিনি।

এই আবহে গণনায় বিলম্বের কারণে কারচুপির আশঙ্কা করছে ইমরানের দল। ইতিমধ্যেই পিটিআই-এর তরফে জানানো হয়েছে, তাদের সমর্থিত নির্দল প্রার্থীরাই দেশের পরবর্তী সরকার গঠন করবে। জেলে বসেই জয়ের ব্যাপারে নিজের আশার কথা জানিয়েছেন ইমরান। তিনি বলেন, “বৃহৎ সংখ্যক মানুষ স্থির করে নিয়েছিলেন যে, বিপুল ভোটে আমাদের দলকে জেতাবেন।”

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড