• বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০  |   ১৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাবরি মসজিদ ভাঙার প্রধান অভিযুক্ত পাচ্ছেন 'ভারতরত্ন' পুরস্কার

  আন্তর্জাতিক ডেস্ক

০৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৩:১৭
লালকৃষ্ণ আডবাণী

ভারতের সর্বোচ্চ নাগরিক সম্মান ভারতরত্ন পাচ্ছেন বাবরি মসজিদ ভাঙার অন্যতম ষড়যন্ত্রকারী লালকৃষ্ণ আডবাণী। শনিবার সকালে এক্স হ্যান্ডেলে সে কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

তিন দশক আগে দেশে রামমন্দির আন্দোলনের সময়ে সঙ্ঘ পরিবারের ‘মুখ’ ছিলেন আডবাণী। তার রামরথ যাত্রায় ভর করে হিন্দি বলয়ে উত্থান হয়েছিল বিজেপির। এছাড়াও ৩২ বছর আগে বাবরি মসজিদ ভাঙার ঘটনায় অন্যতম অভিযুক্ত ছিলেন আডবাণী। ২০২০ সালে তাকে এবং অন্যান্য অভিযুক্তকে এই ঘটনায় বেকসুর খালাস ঘোষণা করা হয়। আদালত জানিয়েছিল, ১৯৯২ সালের ৬ ডিসেম্বরের ওই ঘটনার নেপথ্যে কোনও ষড়যন্ত্র বা পূর্ব পরিকল্পনা ছিল না। গোটাটাই ‘হঠাৎ ঘটে যাওয়া’ স্বতঃস্ফূর্ত জনরোষের ফল। ঘটনায় মোট অভিযুক্তের সংখ্যা ছিল ৪৯। এর মধ্যে অনেকেই বর্তমানে বেঁচে নেই।

বাবরি মসজিদ ভেঙে গড়া হলো রাম মন্দির। কিছু দিন আগে সেই রামমন্দিরের উদ্বোধন করা হয়েছে অযোধ্যায়। সেই রামমন্দির উদ্বোধনের বছরেই ‘ভারতরত্ন’ দেওয়া হল আডবাণীকে।

রামমন্দিরের উদ্বোধন অনুষ্ঠানে অবশ্য উপস্থিত থাকতে পারেননি আডবাণী। শেষ মুহূর্তে জানা যায় তিনি অযোধ্যায় যেতে পারছেন না। আডবাণীর বয়স এখন ৯৭। শারীরিক অসুস্থতার কারণে রামমন্দির উদ্বোধনে যাননি তিনি। জানা গিয়েছিল, ‘প্রচণ্ড ঠান্ডা’ লেগেছে তার। তাই অযোধ্যায় যাওয়া সম্ভব হচ্ছে না।

অটলবিহারী বাজপেয়ীর আমলে আডবাণী উপপ্রধানমন্ত্রী হয়েছিলেন। ওই সরকারেই তিনি ছিলেন কয়লামন্ত্রীও। ১৯৯৮ থেকে ২০০৪ সাল পর্যন্ত দেশের স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব সামলেছেন বিজেপির এই প্রবীণ নেতা।

তাকে ভারতরত্ন সম্মান দেওয়ার কথা জানিয়েছে এক্স হ্যান্ডেলে প্রধানমন্ত্রী মোদী লিখেছেন, ‘‘আমি অত্যন্ত আনন্দের সঙ্গে ঘোষণা করছি, লালকৃষ্ণ আডবাণী ভারতরত্ন সম্মান পাচ্ছেন। আমি নিজে তার সঙ্গে কথা বলেছি এবং শুভেচ্ছা জানিয়েছি। দেশের উন্নয়নে তার অবদান অনস্বীকার্য। দেশের সেবায় তৃণমূল স্তর থেকে কাজ করতে শুরু করেছিলেন তিনি। উপপ্রধানমন্ত্রী হিসাবেও দায়িত্ব সামলেছেন। তিনি আমাদের স্বরাষ্ট্রমন্ত্রী এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রী ছিলেন। তার কাজ আমাদের কাছে দৃষ্টান্তস্বরূপ।’’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড