• বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০  |   ১৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

সামরিক শক্তিতে আমেরিকাই ১ নম্বরে, বাংলাদেশের অবস্থান কত?

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ জানুয়ারি ২০২৪, ১২:০২
সামরিক শক্তি

আমেরিকা বিশ্বের সবচেয়ে শক্তিশালী সামরিক শক্তি। চীন ঘাড়ে নিঃশ্বাস ফেললেও ভ্লাদিমির পুতিনের রাশিয়া এখনো দুই নম্বরে! আন্তর্জাতিক সামরিক পর্যবেক্ষণ সম্পর্কিত 'গ্লোবাল ফায়ারপাওয়ার ইনডেক্স' বা জিএফপি সূচকে এই তথ্য জানানো হয়েছে।

তালিকা অনুযায়ী, সামরিক শক্তির দিক থেকে চীনের অবস্থান তৃতীয়। সৈন্য সংখ্যা, অস্ত্র ও সামরিক সরঞ্জামের মান ও পরিমাণ, মোতায়েনের কৌশলগত অবস্থান এমনকি সংশ্লিষ্ট দেশের আর্থিক অবস্থা বিশ্লেষণ করে এ তালিকা প্রকাশ করা হয়েছে। বিশ্বের ১৪৫ টি দেশের তালিকায় ভারত চতুর্থ স্থানে রয়েছে।

'গ্লোবাল ফায়ারপাওয়ার ইনডেক্স'-এর শীর্ষ দশে থাকা অন্য দেশগুলো হলো দক্ষিণ কোরিয়া, ব্রিটেন, জাপান, তুরস্ক, পাকিস্তান ও ইতালি। উল্লেখযোগ্যভাবে, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য ফ্রান্স পরমাণু শক্তিসম্পন্ন প্রথম দশটি দেশের মধ্যে নেই!

বছর দুয়েক আগে সামরিক ওয়েবসাইট 'মিলিটারি ডাইরেক্ট' 'আল্টিমেট মিলিটারি স্ট্রেংথ ইনডেক্স' বা 'ট্রু মিলিটারি স্ট্রেংথ ইনডেক্স' প্রকাশ করে, আমেরিকাকে টপকে চীন বিশ্বের এক নম্বর শক্তিতে পরিণত হয়েছে।

বঙ্গোপসাগর অঞ্চলের অন্যান্য দেশ ইন্দোনেশিয়া ১৩, থাইল্যান্ড ২৫, সিঙ্গাপুর ৩০, মিয়ানমার ৩৫, বাংলাদেশ ৩৭, মালয়েশিয়া ৪২, শ্রীলঙ্কা ৭৫, নেপাল ১২৮ এবং ভুটান ১৪৫তম স্থানে রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড