• শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০  |   ১৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশ প্রসঙ্গে সাংবাদিকের প্রশ্ন শুনে বিরক্ত জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ জানুয়ারি ২০২৪, ১১:২৬
মুখপাত্র স্টিফেন ডুজাররিক

মানবাধিকার এবং আইনের শাসন নিশ্চিত করতে বাংলাদেশের সব দলের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ। নিয়মিত ব্রিফিংয়ে একজন সাংবাদিকের করা বিএনপির ও নির্বাচন প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজাররিক বিরক্ত হন।

সোমবার (১৫ জানুয়ারি) জাতিসংঘের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এ ঘটনা ঘটে।

ওই সাংবাদিক প্রশ্ন করতে গিয়ে বলেন, বাংলাদেশে অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, অংশগ্রহণমূলক এবং স্বচ্ছ হয়েছে। অন্যদিকে বিএনপি ‘সন্ত্রাসী কার্যক্রমের’ মধ্য দিয়ে নির্বাচন ভণ্ডুলের চেষ্টা করেছে। এ সময় দৃশ্যত ক্ষুব্ধ হন স্টিফেন ডুজাররিক। তিনি জবাবে বলেন, কি ঘটেছে আমার সেটা জানার প্রয়োজন নেই। আপনার প্রশ্নটা কি? আবার ওই সাংবাদিক দ্বিতীয় প্রশ্ন করা শুরু করেন।

তিনি এবারও বিএনপি নির্বাচনকালে সন্ত্রাসী কর্মকাণ্ড করেছে বলে উল্লেখ করতে থাকেন। আবারও স্টিফেন ডুজাররিক তার ওপর বিরক্ত হন। ডুজাররিক আবার তাকে প্রশ্ন করেন- দয়া করে আপনি কি আমাকে প্রশ্ন করবেন? এবার আবারও একইভাবে বিএনপি সন্ত্রাসী কর্মকাণ্ড করেছে বলে তিনি উল্লেখ করেন এবং এর প্রেক্ষিতে জাতিসংঘের অবস্থান জানতে চান।

জবাবে স্টিফেন ডুজাররিক বলেন, এই নির্বাচন নিয়ে আপনার একজন সহকর্মী আমাকে প্রশ্ন করেছিলেন। আমি আগে যা বলেছি এখনও তাই বলবো। তা হলো সব দলের প্রতি সব রকম সহিংসতা পরিহার করার আহ্বান জানাই। মানবাধিকার এবং আইনের শাসন নিশ্চিত করার আহ্বান জানাই।

ওই সাংবাদিক আবারও প্রশ্ন করেন যাত্রী বোঝাই বাস ও ট্রেনে আগুন দিয়ে মানুষ হত্যার বিষয়ে জাতিসংঘ কি নিন্দা জানাবে না, যেখানে মানবাধিকার লংঘিত হয়েছে? জবাবে স্টিফেন ডুজাররিক বলেন, যেই করুক কোনো সহিংসতাকে আমরা প্রশ্রয় দিই না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড