• রোববার, ০৩ মার্চ ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

আরব সাগরে ইজরায়েলি জাহাজে ড্রোন হামলা

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ ডিসেম্বর ২০২৩, ১২:৪০
মভি চেম প্লুটো

আরব সাগরে এমভি চেম প্লুটো নামে একটি বাণিজ্যতরীর উপরে ড্রোন হামলা হয়েছে। জাহাজের ২২ জন কর্মীর মধ্যে ২১ জনই ভারতীয়, এক জন ভিয়েতনামের। সকলেই অক্ষত রয়েছেন।

সমুদ্র বিষয়ক একটি সংস্থা জানিয়েছে, জাহাজটির সঙ্গে ইজরায়েলের যোগ রয়েছে। ফলে এই ড্রোন হামলার পিছনে কে বা কারা রয়েছে, তা নিয়ে রহস্য ঘনিয়েছে। এখনও পর্যন্ত কেউ হামলার দায় নেয়নি।

‘ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশনস’ ও সমুদ্র নিরাপত্তা বিষয়ক অন্য একটি সংস্থা ‘অম্ব্রে’ প্রথম হামলার খবর দেয়। খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পি-৮১ মেরিটাইম পেট্রল এয়ারক্রাফ্ট (নজরদারি বিমান) পাঠায় ভারতীয় নৌবাহিনী। ব্রিটিশ সংস্থা দু’টি জানিয়েছে, ভারতের উপকূলবর্তী অঞ্চলে ভাসমান জাহাজটিতে লাইবেরিয়ার পতাকা টাঙানো ছিল। রাসায়নিক নিয়ে যাচ্ছিল জাহাজটি। পতাকা লাইবেরিয়ার হলেও জাহাজটি ইজরায়েলের অনুমোদনপ্রাপ্ত।

জানা যায়, সৌদি আরব থেকে সেটি ভারতের বেঙ্গালুরু বন্দরে আসছিল। হামলার সময়ে জাহাজটি অবস্থান ছিল ভারতের ভেরাভালের দক্ষিণপশ্চিমে ২০০ নটিক্যাল মাইল। প্রাথমিকভাবে অনুমান করা হচ্ছে, হামলাকারীরা জানত জাহাজটি ইজরায়েলের। আচমকাই প্রকাণ্ড বিস্ফোরণ ঘটে জাহাজে। আগুন ধরে যায়। তবে দ্রুত আগুন নিয়ন্ত্রণে আনা হয়। তাই জাহাজের ক্ষতি হলেও কোনও প্রাণহানি ঘটেনি।

ব্রিটিশ সংস্থা অম্ব্রে তাদের ওয়েবসাইটে জানিয়েছে, ‘‘জাহাজের কিছু অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। পানি উঠে আসে জাহাজের উপরে।’’

ভারতীয় উপকূল রক্ষা বাহিনীর জাহাজ আইসিজিএস বিক্রম ঘটনাস্থলে পৌঁছেছে। ভারতীয় নৌবাহিনীও একটি যুদ্ধজাহাজ পাঠিয়েছে এমভি চেম প্লুটো-র কাছে। নিকটতম বন্দরে নিয়ে আসা হবে জাহাজটিকে।

ঘটনার তদন্ত শুরু হয়েছে। প্রাথমিকভাবে সন্দেহ করা হচ্ছে, হামলাকারীরা ইয়েমেনের হুথি গোষ্ঠীর অনুসারী। ইজরায়েলের দিকে রওনা হওয়া বা সেখান থেকে আসা জাহাজগুলিকে নিশানা করছে তারা। গাজার বদলা নিতেই সম্ভবত এই কাজ। লোহিত সাগরে হুথিরা প্রায়শই হামলা চালাচ্ছে। এ জন্য বহু জাহাজকে পথ বদলাতে হয়েছে। ‘আইএফসি-আইওআর’ জানিয়েছে, ১৪ থেকে ২০ ডিসেম্বরের মধ্যে লোহিত সাগরে এমন ৯টি ঘটনা ঘটেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড