• বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

৪৮ ঘণ্টায় ৭০০ বার ভূমিকম্প আইসল্যান্ডে

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ নভেম্বর ২০২৩, ১৭:১১
আইসল্যান্ড

বড় ধরণের প্রাকৃতিক বিপর্যয়ের আশঙ্কায় আইসল্যান্ড। দেশটিতে ৪৮ ঘণ্টায় ৭০০টি ভূমিকম্প হয়েছে। সরকারের পক্ষ দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, যেভাবে পরপর ভূমিকম্প হয়েছে, তাতে বড় মাপের ক্ষতি হতে পারে। প্রবল বিস্ফোরণের ধাক্কায় মাটি ফুঁড়ে জন্ম নিতে পারে নতুন আগ্নেয়গিরি।

এই পরিস্থিতিতে গ্রিন্ডাভিক-সহ দেশের বেশ কয়েকটি এলাকায় জরুরি অবস্থাও জারি করে প্রশাসন। ওই সব এলাকার বাসিন্দাদের প্রস্তুত থাকতে বলার পাশাপাশি বেশ কিছু এলাকা থেকে নাগরিকদের নিরাপদ জায়গায় সরানোর কাজও শুরু করেছে সরকার।

দেশটির সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, দেশের দক্ষিণ পশ্চিমের রেকিয়ান্স উপদ্বীপে শনিবার রাত থেকে কয়েক সেকেন্ডের ব্যবধানে পরপর ভূমিকম্প শুরু হয়। সোমবার সকালেও কম্পন অনুভূত হয়েছে।

রেকিয়ান্স উপদ্বীপের গ্রিন্ডাভিক গ্রাম থেকে মাত্র তিন কিলোমিটার দূরে ভূমিকম্পের উৎসস্থল। গ্রামটির হাজার চারেক বাসিন্দাকে নিরাপদ জায়গায় সরিয়ে আনা হয়েছে। ভূমিকম্পে গ্রামটির রাস্তাঘাট-সহ বেশ কিছু এলাকা ক্ষতিগ্রস্ত হয়েছে। বেশ কয়েকটি বাড়িতে ফাটল দেখা দিয়েছে।

এক বাসিন্দার কথায়, এমনিতে কম্পন হলে আমরা সতর্ক হই এবং নিরাপদ জায়গায় সরে যাই। কিন্তু এ বারে যে ভাবে পরপর শুরু হয়েছে এবং আবহাওয়ার যা অবস্থা, তাতে বাড়ি থেকে বেরোতেও ভয় পাচ্ছি।

গত মাসের শেষ দিক থেকে আইসল্যান্ডে পরপর ভূমিকম্প শুরু হয়। সরকারি হিসেবে শুধু মাত্র রেকিয়ান্স উপদ্বীপেই গত দেড় মাসে অন্তত ২৪ হাজার বার কম্পন অনুভূত হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড