• বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইতিহাস গড়ে চাঁদের কুমেরুতে ভারতের চন্দ্রযান-৩

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ আগস্ট ২০২৩, ১৮:৪৯
চন্দ্রযান-৩

রহস্যে ঘেরা চাঁদের কুমেরু অর্থাৎ দক্ষিণ মেরুতে প্রথম কোনো দেশ হিসেবে পা রাখতে চলেছে ভারত। স্থানীয় সময় বুধবার সন্ধ্যা ৬টা ৪ মিনিটে চাঁদের ওই অংশে নামবে চন্দ্রযান-৩ এর ল্যান্ডার। যাতে খুলতে চলেছে মহাকাশ গবেষণার নতুন দুয়ার।

এর সঙ্গেই ইতিহাস সৃষ্টি করল ভারত। বিগত চার বছর ধরে অক্লান্ত পরিশ্রম করেছেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন(ইসরো)-র বিজ্ঞানীরা।

প্রায় এক হাজার ইঞ্জিনিয়ার এবং গবেষকরা দিনরাত কাজ করেছেন চন্দ্রযান-৩ মিশন সফল হওয়ার জন্য। ভারত যাতে চাঁদ ছুঁতে পারে তার পেছনে একাধিক মানুষের মেধা ও অক্লান্ত পরিশ্রম রয়েছে। অবশেষে বিজ্ঞানীদের অক্লান্ত পরিশ্রম সফল হলো। বুধবার নির্ধারিত সময়েই চাঁদের দক্ষিণ মেরুতে পা রাখল চন্দ্রযান-৩।

১৪ জুলাই শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে ইসরোর চন্দ্রযান-৩ চাঁদের উদ্দেশে পাড়ি দিয়েছিল। ইসরো প্রকাশ করেছে সেসব ছবি। ধীরে ধীরে তা পৃথিবীর কক্ষপথে প্রবেশ করে এবং কক্ষপথ উত্তোলন করা হতে থাকে। গত ৫ অগাস্ট তা চাঁদের কক্ষপথে প্রবেশ করেছে। কক্ষপথের একের পর এক ছবি ধরা পড়েছে ল্যান্ডারের ক্যামেরায়। ইসরো-র এই মিশনের জন্য খরচ হয়েছে ভারতীয় মুদ্রায় ৬১৫ কোটি টাকা।

চন্দ্রযান-২ এর ব্যর্থতার পর চন্দ্রযান ৩ যাতে সফল হবে কি না এ শঙ্কাও ছিলো বিজ্ঞানীদের মনে। অবশেষে চাঁদের মাটিতে পা রাখল চন্দ্রযান-৩।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড