• সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

অবশেষে এফ-১৬ যুদ্ধবিমান পাচ্ছে ইউক্রেন, বিপদ বাড়ল রাশিয়ার!

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ আগস্ট ২০২৩, ১৪:০০
যুদ্ধবিমান

অবশেষে ইউক্রেনের হাতে আসছে এফ-১৬ যুদ্ধবিমান। ইউক্রেনীয় পাইলটদের প্রশিক্ষণ শেষ হওয়ার পরেই ডেনমার্ক ও নেদারল্যান্ডস থেকে এই অত্যাধুনিক যুদ্ধবিমান পাবে কিয়েভ। শুক্রবার এমনটাই জানিয়েছে মার্কিন বিদেশ দপ্তর।

রাশিয়ার সঙ্গে দেড় বছর ধরে চলা যুদ্ধে লাগাতার ড্রোন হানার মুখে পড়তে হচ্ছে ইউক্রেনকে। আগ্রাসী হয়েছে রুশ বিমানবাহিনীও। তাই দেশের আকাশপথ সুরক্ষিত করতে এবং পালটা মার দিতে দীর্ঘদিন ধরেই আমেরিকায় তৈরি এফ-১৬ ফাইটার জেট হাতে পেতে মরিয়া চেষ্টা চালাচ্ছিল কিয়েভ। অবশেষে তা ফলপ্রসূ হয়েছে। পাইলটদের প্রশিক্ষণ শেষ হওয়ার পরই ডেনমার্ক ও নেদারল্যান্ডস থেকে এই অত্যাধুনিক যুদ্ধবিমান পাবে ইউক্রেন। এর ফলে যুদ্ধে রাশিয়ার উপর চাপ অনেকটাই বাড়তে চলেছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

রয়টার্স সূত্রে খবর, ডেনমার্ক ও নেদারল্যান্ডসের বিদেশমন্ত্রীকে চিঠি লিখেছেন মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন। চিঠিতে ইউক্রেনকে যুদ্ধবিমান দেওয়ার সিদ্ধান্তের কথা জানান তিনি। ব্লিঙ্কেন লিখেছেন, ‘ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান সরবরাহ এবং যোগ্য এফ-১৬ প্রশিক্ষক দিয়ে ইউক্রেনীয় পাইলটদের প্রশিক্ষণের বিষয়ে আমেরিকার পূর্ণ সমর্থনের কথা জানাতে আমি লিখছি।’

আমেরিকার এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে নেদারল্যান্ডস। মাইক্রোব্লগিং এক্স-এ (টুইটারের বর্তমান নাম) দেওয়া এক পোস্টে নেদারল্যান্ডসের বিদেশমন্ত্রী ওপকে হোয়েক্সট্রা লেখেন, ‘ইউক্রেনে এফ-১৬ যুদ্ধবিমান পাঠানোর পথ সুগম করতে ওয়াশিংটনের নেওয়া সিদ্ধান্তকে আমরা স্বাগত জানাই। এখন আমাদের ইউরোপীয় মিত্রদের সঙ্গে বিষয়টি নিয়ে পরবর্তী আলোচনা করব।’

উল্লেখ্য, ২০২২ সালের ফেব্রুয়ারিতে রুশ হামলার সময় ইউক্রেনের হাতে প্রায় ১২০টি যুদ্ধবিমান ছিল। মূলত, সোভিয়েত জমানার মিগ-২৯ এবং সুখোই-২৭ জেটগুলিই ভরসা জেলেনস্কি বাহিনীর। কিন্তু বিশেষজ্ঞদের মতে, রুশ বিমানহবাহিনীকে টক্কর দিতে হলে অন্তত ২০০টি যুদ্ধবিমান দরকার। সেই কারণেই দেশটি বহুদিন ধরেই পশ্চিমের মিত্রদের কাছে এফ-১৬ যুদ্ধবিমান চাইছিল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড