• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশিদের মালয়েশিয়ার ভিসা অনুমোদন পদ্ধতির অপব্যবহার

  আহমাদুল কবির, মালয়েশিয়া প্রতিনিধি

০১ আগস্ট ২০২৩, ১২:২২
বাংলাদেশিদের মালয়েশিয়ার ভিসা অনুমোদন পদ্ধতির অপব্যবহার
মালয়েশিয়ার দুর্নীতি দমন কমিশনের প্রধান আজম বাকি (ছবি : অধিকার)

মালয়েশিয়ায় প্রবেশকারী বাংলাদেশি নাগরিকদের ভিসা পদ্ধতির অপব্যবহারের অভিযোগ উঠেছে। ভিসা অনুমোদনের সাথে সম্পর্কিত ক্ষেত্রে হাওয়ালা সিস্টেম ব্যবহার করা হয়েছে। এ তথ্য জানিয়েছেন দেশটির দুর্নীতি দমন কমিশনের প্রধান আজম বাকি।

গতকাল সোমবার (৩১ জুলাই) সংবাদ সম্মেলনের মাধ্যমে কমিশন প্রধান বলেছেন, ভিসা অনুমোদনের অপব্যবহারে হাওয়ালা সিস্টেম ব্যবহার করা হয়েছে।

দেশটির ফ্রি মালয়েশিয়া টুডের প্রতিবেদনে বলা হয়েছে, মালয়েশিয়ার দুর্নীতি দমন কমিশন (এমএসিসি) এখনো বেশ কয়েকটি লেনদেন ট্র্যাক করছে যা এজেন্সি সন্দেহ করে যে ট্যুরিস্ট ভিসা পাওয়ার জন্য অর্থ প্রদান করা হয়েছিল।

সংবাদ সম্মেলনে কমিশন প্রধান বলেন, আমরা সন্দেহ করছি, হাওয়ালা পদ্ধতির মাধ্যমে বিপুল পরিমাণ অর্থ বিভিন্ন স্থানে পাচার হয়েছে। হাওয়ালা হল একটি জনপ্রিয় এবং অনানুষ্ঠানিক মূল্য স্থানান্তর ব্যবস্থা যা অর্থ দালালদের একটি বিশাল নেটওয়ার্ক। তারা ব্যাংকিং, আর্থিক চ্যানেল এবং রেমিট্যান্স সিস্টেমের বাইরে সমান্তরালভাবে কাজ করে। যা "আন্ডারগ্রাউন্ড" পদ্ধতির মাধ্যমে অর্থ প্রেরণ বোঝায়।

আজম যোগ করেছেন, মালয়েশিয়া বাংলাদেশি কর্মীদের উদ্বৃত্ত ভিসা ব্যবস্থার অপব্যবহারের ফলস্বরূপ, যার জন্য বাংলাদেশের ঢাকায় মালয়েশিয়ান হাইকমিশনে নিযুক্ত অভিবাসন কর্মকর্তা সহ এনফোর্সমেন্ট এজেন্সি অফিসারদের গ্রেফতার করা হয়েছে।

ভিএলএন হল একটি নির্দিষ্ট সময়ের জন্য বিদেশি পর্যটকদের মালয়েশিয়ায় প্রবেশে একটি সামাজিক ভিসা এবং আইন অনুযায়ী বাংলাদেশি পর্যটকদের ৩০ দিনের জন্য মালয়েশিয়ায় থাকার অনুমতি দেওয়া হয় এবং তারা ওয়ার্ক পারমিট সিস্টেমে নিবন্ধিত হওয়ার যোগ্য নয়।

অজম বাকির মতে, এমএসিসি-এর আরও তদন্তে দেখা গেছে, মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মীদের ডাম্পিং ভিএলএন সিস্টেমের মাধ্যমে হয়েছিল যা দেশে কাজ করার জন্য অপব্যবহার করা হয়েছিল এবং বিদেশি কর্মী নিয়োগের সঠিক চ্যানেলের মাধ্যমে নয়।

২০২১ সাল থেকে আনুমানিক ১০০ মিলিয়নেরও বেশি রিঙ্গিত ঘুষ গ্রহণের সন্দেহে গ্রেফতার হওয়া দুই ব্যক্তির মধ্যে একজন এনফোর্সমেন্ট অফিসার যিনি বাংলাদেশ হাইকমিশনে কাজ করতেন।

তদন্তে জানা গেছে, তারা বাংলাদেশ এবং মালয়েশিয়ার কর্মসংস্থান সংস্থার সাথে ২০২১ সাল থেকে ইচ্ছাকৃতভাবে সিস্টেমের অপব্যবহার করে, বাংলাদেশি নাগরিকদের মালয়েশিয়ায় কাজ করার অনুমতি দিয়েছিল বলে মনে করছেন কমিশন প্রধান।

এ দিকে ২৭ জুলাই, এনফোর্সমেন্ট এজেন্সি অফিসার এবং অন্যজন একটি শ্রম সরবরাহ কোম্পানির ব্যবস্থাপনা পরিচালককে গ্রেফতারের পর ২৮ জুলাই তাদের চারদিনের রিমান্ডে নেওয়া হয়। ৩১ জুলাই ছিল তাদের রিমান্ডের শেষ দিন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড