• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

উত্তেজনার মাঝেই তুরস্কে যাচ্ছেন পুতিন-জেলেনস্কি

  আন্তর্জাতিক ডেস্ক

০১ জুন ২০২৩, ১৭:১৬
উত্তেজনার মাঝেই তুরস্কে যাচ্ছেন পুতিন-জেলেনস্কি
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি (ছবি : তাস)

চলমান উত্তেজনার মাঝে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি খুব শিগগিরই ইউরোপের দেশ তুরস্ক সফরে যাচ্ছেন।

গতকাল বুধবার (৩১ মে) তুর্কি মিডিয়া হুরিয়েত প্রতিবেদন প্রকাশের মাধ্যমে জানিয়েছে, প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগানের সঙ্গে আলোচনা করতে এই দুই দেশের প্রেসিডেন্ট আঙ্কারা সফর করবেন। তাদের আলোচনায় যুদ্ধের পরিস্থিতি এবং কৃষ্ণসাগর শীর্ষক চুক্তির বিষয়টি থাকবে।

যদিও রাশিয়া এবং ইউক্রেনের প্রেসিডেন্ট একসঙ্গে তুরস্কে যাচ্ছেন না। এর পরিবর্তে তারা আলাদাভাবে দেশটিতে সফরে যাবেন।

বিশ্লেষকদের মতে, তুরস্কে গত ২৮ মে রান-অফ প্রেসিডেন্ট নির্বাচন হয়। ওই নির্বাচনে জয় পান এরদোগান। আগামী ৩ জুন প্রেসিডেন্ট হিসেবে নতুন করে আবারও শপথ নেবেন তিনি। এ অনুষ্ঠানে বিশ্বের অনেক নেতা উপস্থিত থাকবেন।

একটি সূত্রের বরাতে সংবাদমাধ্যম হুরিয়েত জানিয়েছে, রুশ প্রেসিডেন্ট পুতিন এই শপথ অনুষ্ঠানে অংশ নেবেন না। এর বদলে পরবর্তী একটি সময়ে বিশেষভাবে তুরস্কে যাবেন তিনি।

পুতিনের সফর শেষেই দেশটিতে যাবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রুশ প্রেসিডেন্ট দপ্তরের মুখপাত্র দিমিত্রো পেসকোভের কাছে পুতিনের সম্ভাব্য সফর নিয়ে প্রশ্ন করা হয়।

এ প্রশ্নের জবাবে তিনি জানান, প্রেসিডেন্ট পুতিন এরদোগানের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে আগ্রহ প্রকাশ করেছেন। তবে এ বৈঠক কোথায় এবং কখন হবে এ বিষয়টি এখনো নিশ্চিত হয়নি।

অপর দিকে ইউক্রেনীয় প্রেসিডেন্টের সম্ভাব্য তুরস্ক সফর নিয়ে কোনো বক্তব্য পাওয়া যায়নি।

সূত্র : ইউক্রেইনস্কা প্রাভাদা, ডেইলি সাবাহ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড