• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারত-চীন সীমান্ত ধরে মডেল গ্রাম তৈরী করছে লালফৌজ

  আন্তর্জাতিক ডেস্ক

২৭ মে ২০২৩, ১১:৫১
চীন

ভারত চীনের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি)-র কাছে বেশ কিছু মডেল গ্রাম বানাচ্ছে লাল সেনারা। খবর পাওয়ার পর তৎপর হয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী।

ভারতের বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রে খবর, যেখানে যেখানে গ্রাম তৈরির বিষয়ে জানা গিয়েছে, সেখানে বাড়তি নজরদারি করা হচ্ছে। এই গ্রামগুলির পাশাপাশি সামরিক ছাউনিও তৈরি করা হচ্ছে বলে খবর মিলেছে খুব সম্প্রতি।

ভারত এবং চীন, এই দুই দেশের মধ্যে যে ৩৪৮৮ কিলোমিটার দীর্ঘ এলএসি রয়েছে, তা তিনটি ভাগে বিভক্ত— পশ্চিমাংশ, মধ্যাংশ এবং পূর্বাংশ। মধ্যাংশের দেহরাদূন এলাকায় এলএসি-র ওপারে এবং পূর্বাংশে অরুণাচলপ্রদেশের উল্টো দিকে ‘সিয়াওকাং’ নামে মডেল গ্রামগুলি অত্যন্ত দ্রুততায় বানানো হচ্ছে বলে জানা গেছে। অন্যত্র কংক্রিটের ব্লক তৈরি করে ট্রাকে করে এনে একটার পর একটা সাজিয়ে এই গ্রামের বাড়িগুলি তৈরি করা হচ্ছে। অধিকাংশ বাড়িই বহুতল। এক একটি গ্রামে প্রায় ২০০ জনের থাকার ব্যবস্থা করা হচ্ছে।

ওই এলাকারা বাসিন্দারা জানিয়েছেন, এলএসি-র মধ্যাংশে ৬-৭ কিলোমিটারের মধ্যে ‘সিয়াওকাং’গুলি তৈরি করা হচ্ছে। নতুন করে চেক পোস্টও তৈরি করেছে চীনা সেনারা। বাড়ানো হয়েছে টহলদারিও। আগে যেখানে দুই-তিন মাসে এক বার টহলদারি করা হত, এখন তা পক্ষকাল অন্তর করা হচ্ছে।

অরুণাচলের কামেং এলাকায় এলএসি-র ও ধারে ইতিমধ্যেই দুটি গ্রাম তৈরির কাজ শেষ করেছে চীনারা। প্রায় ২০০ লোক সেখানো বসবাসও শুরু করেছেন। তাদের নিরাপত্তার জন্য সেনাদের একটি চেকপোস্টও তৈরি করা হয়েছে বলে খবর।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড