• সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

মালয়েশিয়ায় 'কিউপে' অ্যাপ উদ্বোধন, বিনা খরচে টাকা পাঠানোর সুযোগ

  আহমাদুল কবির, মালয়েশিয়া:

১৬ মে ২০২৩, ১৪:০২
কিউপে

প্রবাসীদের বিনা খরচে টাকা পাঠাতে মালয়েশিয়ায় চালু হলো এনবিএল কিউপে মোবাইল অ্যাপ। এনবিএল কিউপে মোবাইল অ্যাপ একটি সময়পযোগী উদ্যোগ। প্রবাসীদের বৈধপথে ক্লিকেই টাকা প্রেরণে সহায়ক হবে বলে আশা প্রকাশ করেছেন প্রবাসীরা।

ন্যাশনাল ব্যাংকের এ উদ্যোগকে স্বাগত জানিয়ে প্রবাসীদের বৈধ পথে দেশে টাকা পাঠানোর আহবান জানিয়েছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো: গোলাম সারোয়ার।

১৪ মে রোববার সন্ধ্যায় মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরের আনকাসা হোটেলে ন্যাশনাল ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান এনবিএল মানি ট্রান্সফার এসডি এন বিএইডি, মালয়েশিয়ায় ‘কিউপে’ মোবাইল অ্যাপের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহবান জানান। হাইকমিশনার তার খোলামেলা বক্তব্যে আরও বলেন, বৈধ পথে টাকা পাঠালে আপনার ছেলে মেয়েরা ইয়াবাখোর হবে না। অবৈধ পথে টাকা পাঠালে তা মাদক ও অবৈধ অস্ত্রের ব্যবসাকে উৎসাহিত করে। ফলে আজকে আপনি অবৈধ পথে টাকা পাঠালেন মানে দেশকে আপনি পিছিয়ে দিয়ে মাদক, অস্ত্র ব্যবসায়ী ও কালোবাজারীদের হাতকে শক্তিশালী করে এগিয়ে দিলেন।

স্মার্ট বাংলাদেশ বিনির্মানে দেশকে এগিয়ে নিতে আপনাদের সুবিধার জন্য মূলত অ্যাপটির উদ্বোধন। করোনকালীন নেতিবাচক প্রভাবের পর রাশিয়া-ইউক্রেন পরিস্থিতির বর্তমান বিশ্ব বাস্তবতায় রেমিট্যান্সের প্রাসঙ্গিকতা ও প্রয়োজনীয়তা আগের যে কোনো সময়ের চেয়ে বেশি। রেমিট্যান্স প্রবাহ বাড়াতে হুন্ডিসহ প্রতিবন্ধকতাগুলো দূর করার পাশাপাশি প্রবাসীদের সচেতনতার ওপর সরকার জোর দিয়েছে। এছাড়া হুন্ডি প্রতিরোধ ও প্রবাসীদের সচেতন করতে বাংলাদেশ দূতাবাস কাজ করছে বলেও জানান হাইকমিশনার।

মালয়েশিয়া প্রবাসীরা আগামী ৩০ জুন পর্যন্ত বিনা খরচে এনবিএল কিউপে মোবাইল অ্যাপের মাধ্যমে দেশে টাকা পাঠাতে পারবেন বলে জানিয়েছেন ব্যাংকটির ব্যাবস্থাপনা পরিচালক ও সিইও, ন্যাশনাল ব্যাংক লিমিটেড এবং পরিচালক মোঃ মেহমুদ হোসাইন। তাছাড়া বিনা জামানতে প্রবাসীদের লোনের ব্যাপারে বিস্তারিত তুলে ধরে তিনি বলেন, প্রায় ১ কোটির উপরে প্রবাসী বাংলাদেশি পৃথিবীর বিভিন্ন দেশে কর্মরত আছেন এবং প্রতি মাসে আপনাদের পাঠানো রেমিটেন্স বাংলাদেশে যাওয়া অব্যাহত আছে, এই রেমিটেন্সের পরিমাণ মাসে গড়ে ১.৮৩ বিলিয়ন ইউএস ডলার। যেটা আমাদের দেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। সে হিসেবে আগামী ৩০ জুন পর্যন্ত বিনা খরচে এনবিএল মোবাইল অ্যাপের মাধ্যমে দেশে টাকা পাঠাতে পারবেন।

ন্যাশনাল ব্যাংকের এস ই ভি পি, মানব সম্পদ উন্নয়ন বিভাগের প্রধান এবং পরিচালক, এনবিএল মানি ট্রান্সফার এসডিএন. বিএইসডির সাবেক চিফ এক্সকিউটিভ শেখ আকতার উদ্দীন আহমেদ বলেন, মালয়েশিয়াতে প্রায় ৬ লক্ষ গ্রাহকের কষ্ট লাঘব ও কোনোরকম রিস্ক ছাড়াই প্রবাসীরা যাতে দেশে টাকা পাঠাতে পারেন তার সহজ ব্যবস্থাই এনবিএল কিউপে মোবাইল অ্যাপ। সম্প্রতি লেনদেন ও পরিমাণ বিবেচনায় দেখা যাচ্ছে, প্রায ৬০ শতাংশ প্রবাসী হুন্ডি বা অবৈধ চ্যানেলের মাধ্যমে দেশে রেমিট্যান্স পাঠাচ্ছেন। বাংলাদেশিদের বৈধ চ্যানেলে রেমিট্যান্স পাঠানোর আহ্বান জানিয়ে শেখ আকতার বলেন, বৈধ চ্যানেলে প্রবাসী আয় বাড়লে দেশের উন্নয়নের কাজে লাগবে। কাজেই আপনারা বৈধ চ্যানেলে টাকা পাঠান, সামান্য লাভের লোভে অবৈধ কোনো পন্থা অবলম্বন করার অনুরোধ জানিয়েছেন তিনি।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন, কমিউনিটি নেতা আলহাজ্ব মকবুল হোসেন মুকুল, প্রবাসী মোঃ রেজাউল করিম ও মোঃ ইমাম হোসেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বাংলাদেশ হাইকমিশনের মিনিস্টার (লেবার) মোঃ নাজমুস সাদাত সেলিম, প্রথম সচিব বাণিজ্য প্রণব কুমার ঘোষ, এনবিএল মানি ট্রান্সফার এসডিএন. বিএইসডির সিইও মোঃ আলী হায়দার মোর্তুজা, দেশ জেনারেল ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড, ব্যাবস্থাপনা পরিচালকমোহাম্মাদী খানম, এনবিএল মানি ট্রান্সফার এসডিএন. বিএইসডির সিস্টেম এনালিস্ট মোঃ শামসুদ্দিন এনাম, এনবিএল মানি মানি ট্রান্সফারের ঊর্ধ্বতন কর্মকর্তা ছাড়াও দুই শতাধিক প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন।

এনবিএল এর কিউপে মোবাইল অ্যাপ উদ্বোধনের আগে জহুরবারু, কাজাং ও ক্লাং মেরুতে এনবিএলের তিনটি শাখা অফিস উদ্বোধন করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড