• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

আন্তর্জাতিক প্রযুক্তি প্রতিযোগিতা আইটেক্স-এ বাংলাদেশ দলের বড় জয়

  আহমাদুল কবির, মালয়েশিয়া:

১৩ মে ২০২৩, ১৩:৫০
মালয়েশিয়া

মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে অনুষ্ঠিত আন্তর্জাতিক পর্যায়ের উদ্ভাবনী প্রযুক্তি প্রতিযোগিতা ইন্টারন্যাশনাল ইনভেনশন, ইনোভেশন এন্ড টেকনোলজি এক্সিবিশন (আইটেক্স) ২০২৩-এর বিভিন্ন ক্যাটাগরিতে তিনটি স্বর্ণ এবং দুটি রৌপ্য পুরস্কার অর্জন করেছে বাংলাদেশ দল। বাংলাদেশ দলের কারিগরি পরামর্শক হিসেবে ছিল এসপায়ার টু ইনোভেট-এটুআই। দু’দিনব্যাপী এই প্রতিযোগিতার সমাপনী দিনে শুক্রবার কৃষি ক্যাটাগরিতে বাংলা ট্রেডার্স, আইসিটি, টেলি-যোগাযোগ ও অডিও ভিজ্যুয়াল ক্যাটাগরিতে আমারপে এবং মেডিকেল-স্বাস্থ্য ক্যাটাগরিতে স্বর্ণ পুরস্কার অর্জন করে জাইন্যাক্স হেলথ লিমিটেড।

এছাড়া পরিবেশ-এনার্জি ক্যাটাগরিতে ইগার্ডিয়ান এবং আইসিটি, টেলিযোগাযোগ ও অডিও ভিজ্যুয়াল ক্যাটাগরিতে রৌপ্য পুরস্কার অর্জন করে বাংলা ট্র্যাক।

জাইন্যাক্স হেলথের ব্যবস্থাপনা পরিচালক, জাইম আহমেদ বলেন, "আইটেক্স, মালয়েশিয়া ২০২৩-এ স্বর্ণ পুরস্কার আমাদের জন্য একটি বড় সম্মান, এ পর্যন্ত আমাদের যাত্রায় অভূতপূর্ব সমর্থন করার জন্য আমরা মাননীয় প্রধানমন্ত্রী এবং আমাদের সরকারের কাছে কৃতজ্ঞ। এই অর্জনে আমরা আমাদের গ্রাহক, অংশীদার এবং দলের সদস্যদেরও ধন্যবাদ জানান তিনি। "

জাইনাক্স হেলথের চিফ অপারেটিং অফিসার পারভেজ আহমেদ বলেন, ‘‘আমরা আইটেক্স, মালয়েশিয়া ২০২৩-এ স্বর্ণ পুরস্কার ঘরে তুলতে পেরে গর্বিত, যা ডিজিটাল স্বাস্থ্য উদ্ভাবন এবং অ্যাক্সেসযোগ্যতার প্রতি আমাদের প্রতিশ্রুতিকে জোরদার করে। এই স্বীকৃতি আমাদের যাত্রায় একটি মাইলফলক, এখন আমরা আরও উদ্ভাবনী ডিজিটাল স্বাস্থ্য পরিষেবা প্রদানের জন্য প্রতিশ্রুতিবদ্ধ যা আমাদের গ্রাহকদের চাহিদা পূরণ করে।"

বাংলা ট্রেডার্সের সিইও মো: এনামুর রহমান বলেন, ২০২৩-এ অংশগ্রহণ করতে পেরে আমি সত্যিই সম্মানিত। স্বর্ণপদক জয়ে আমার শক্তি বৃদ্ধি করবে। আমাকে সুযোগ দেওয়ার জন্য এটুআই এবং বাংলাদেশ হাই কমিশনকে ধন্যবাদ জানান তিনি।

এর আগে শুক্রবার সকালে প্রদর্শনীর ২য় ও সমাপনী দিবসে অনুষ্ঠিতব্য প্রযুক্তিবিষয়ক প্যানেল আলোচনা ‘টেকটক’-এ অংশ নেন বাংলাদেশ দল। ‘টেকটক’-এ অংশ নেন মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার মোহাম্মদ খোরশেদ এ খাস্তগীর। বিভিন্ন দেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের উদ্যোক্তা ও বিশেষজ্ঞরা।

আন্তর্জাতিকভাবে প্রসিদ্ধ বিজ্ঞান-প্রযুক্তি প্রতিযোগিতার আইটেক্স-এর এ বছরের আসর থেকে খুব ভালো কিছু অর্জন নিয়ে বাংলাদেশ দল দেশে ফিরবে, বৃহস্পতিবার (উদ্বোধনের দিন, ১১ মে) এমনটাই বলেন মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার মো: গোলাম সারোয়ার। তিনি প্রতিযোগিতায় অংশ নেয়া বাংলাদেশের প্রতিটি প্রজেক্টকেই অপার সম্ভাবনাময় ও জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সময়োপযোগী ও গুরুত্বপূর্ণ উদ্যোগ আখ্যা দিয়ে বলেন, “২০৪১ সালের স্মার্ট বাংলাদেশের জন্য আমাদের সরকারের যে অভিযাত্রা ইতোমধ্যেই শুরু হয়েছে, তাতে নতুন নানাবিধ প্রযুক্তিগত উদ্ভাবনের ভূমিকা অনেক।

আইটেক্সের মত অত্যন্ত প্রসিদ্ধ ও আন্তর্জাতিক পর্যায়ে স্বীকৃত বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক প্রদর্শনী এবং প্রতিযোগিতায় বাংলাদেশের বেসরকারি প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর অংশগ্রহণ সত্যিই প্রশংসার দাবিদার। সেই সাথে এসপায়ার টু ইনোভেট-এটুআই-এর এবারের আইটেক্সে কারিগরি পরামর্শক হিসেবে সম্পৃক্ততা বিজ্ঞানমনস্ক আগামির বাংলাদেশ গঠনে বর্তমান সরকারের স্মার্ট ও দূরদর্শী মনোভাবেরই উদাহরণ।”

এটুআই ২০১৮ এবং ২০১৯ সালের আইটেক্সে তার নিজস্ব ইনোভেশন নিয়ে অংশ নিয়েছিল এবং তিনটি গোল্ড ও ছয়টি ব্রোঞ্জ পুরস্কারসহ একটি প্রকল্পের জন্য বিশেষ আন্তর্জাতিক সম্মাননা লাভ করেছিল।

পরবর্তীতে, এটুআই বাংলাদেশের বেসরকারি খাতের উদ্ভাবনী প্রযুক্তিনির্ভর উদ্যোক্তাদের মধ্যে আইটেক্সকে পরিচিত ও জনপ্রিয় করে তোলার পেছনে মূল ভূমিকা পালন করে। সেই ধারাবাহিকতায়, এটুআই এবারের আইটেক্স ২০২৩ এ অংশগ্রহণকারী বাংলাদেশ দলের কারিগরি পরামর্শকের ভূমিকায় রয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাস্তবায়নাধীন ও ইউএনডিপি’র সহায়তায় পরিচালিত এসপায়ার টু ইনোভেট-এটুআই বাংলাদেশ সরকারের ডিজিটাল বাংলাদেশ ও স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে বিভিন্ন উদ্ভাবনী কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এসময়, বাংলাদেশ হাই কমিশনের পক্ষ থেকে কাউন্সেলর (রাজনৈতিক) এবং দুতালয় প্রধান ফারহানা আহমেদ চৌধুরী, কাউন্সেলর (কন্সুলার) জি এম রাসেল রানা এবং প্রথম সচিব (বাণিজ্য) প্রনব কুমার ঘোষ এবং এটুআই-এর কমার্শিয়াল স্ট্র্যাটেজি বিভাগের প্রধান রেজওয়ানুল হক জামী, এটুআই-এর ডিভাইস ইনোভেশন বিশেষজ্ঞ তৌফিকুর রহমান, একশপ-এর প্রযুক্তি বিভাগের লীড সোহেল রানাসহ স্থানীয় অন্যান্য ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রতিবছর দেশ-বিদেশ থেকে অর্থনীতির বিভিন্ন খাতের ব্যক্তি ও প্রতিষ্ঠান পর্যায়ের উদ্ভাবক, বিনিয়োগকারী, ভেঞ্চার ক্যাপিটাল প্রতিষ্ঠান, ম্যানুফ্যাকচারকারী, উদ্যোক্তা আর সরবরাহকারীসহ নানান পেশার মানুষের মিলনমেলা বসে এই আইটেক্সকে ঘিরে।

এবারের আয়োজনে সমগ্র ভেন্যু জুড়েই একই স্বতঃস্ফূর্ততায় দেশি-বিদেশি নানান প্রতিষ্ঠান আর দর্শকদের ছিল আনাগোনা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড