• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাকিস্তানজুড়ে ধর্মঘটের ডাক দিল ইমরানের দল

  আন্তর্জাতিক ডেস্ক

১০ মে ২০২৩, ১১:৫৯
পাকিস্তানজুড়ে ধর্মঘটের ডাক দিল ইমরানের দল
বন্ধ দোকানপাট (ছবি : দ্য ডন)

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেফতারের প্রতিবাদে দেশজুড়ে ধর্মঘটের ডাক দিয়েছে তার দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। একই সঙ্গে ইমরানকে গ্রেফতারের তীব্র নিন্দাও জানিয়েছে দলটি। আজ বুধবার (১০ মে) প্রতিবেদন প্রকাশের মাধ্যমে তথ্যটি জানিয়েছে পাক মিডিয়া দ্য ডন।

প্রতিবেদনে বলা হয়, সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের গ্রেফতারের তীব্র নিন্দা করে বুধবার দেশব্যাপী ধর্মঘট ঘোষণা করেছে পিটিআই নেতৃত্ব। একই সঙ্গে ‘ক্রমবর্ধমান ফ্যাসিবাদের’ বিরুদ্ধে রাস্তায় নেমে আসার জন্য কর্মী-সমর্থকদের নির্দেশও দেওয়া হয়েছে।

এছাড়া গ্রেফতার হওয়ার আগে ইমরান খানের অনুমোদিত নির্ধারিত জনসভার সময়সূচি অপরিবর্তিত থাকবে বলেও পিটিআইয়ের সিনিয়র নেতৃত্ব ঘোষণা করেছেন।

এ দিকে পৃথক প্রতিবেদনে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স বলছে, সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেফতারের প্রতিবাদে রাজধানী ইসলামাবাদে বিক্ষোভ-সমাবেশ করার পরিকল্পনা করছেন তার সমর্থকরা। বিশ্বকাপজয়ী সাবেক এই তারকা ক্রিকেটার গ্রেফতারের পর সেখানেই হেফাজতে রয়েছেন এবং এতে করে ইসলামাবাদে নিরাপত্তা বাহিনীর সাথে আরও ইমরান সমর্থকদের সংঘর্ষের আশঙ্কা আরও বেড়ে গেছে।

পাকিস্তানের দুর্নীতিবিরোধী সংস্থা মঙ্গলবার ইসলামাবাদ হাইকোর্ট থেকে ইমরান খানকে গ্রেফতার করে। পুলিশ বলছে, যে পুলিশ গেস্ট হাউসে তাকে রাখা হয়েছে সেখানেই আদালতের শুনানি হবে।

মিডিয়াটি বলছে, ইসলামাবাদ হাইকোর্টের বাইরে থেকে মঙ্গলবার পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেফতার করা হয়। আল-কাদির ট্রাস্ট মামলায় ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরোর (এনএবি) ওয়ারেন্টে পাকিস্তানের আধাসামরিক বাহিনী রেঞ্জার্স তাকে গ্রেফতার করে।

আর এর জবাবে ইমরানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ সমগ্র পাকিস্তানে ‘শাটডাউন’ বা ধর্মঘটের ডাক দেয়। এছাড়া ইমরান খানের সমর্থকরা অনেক শহরে পুলিশের সাথে সংঘর্ষে লিপ্ত হয় এবং লাহোর এবং রাওয়ালপিন্ডিতে সামরিক ভবনে হামলা চালানো হয়।

পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় খাইবার পাখতুনখাওয়া প্রদেশের সমর্থকদের ইসলামাবাদের উদ্দেশ্যে রওনা হওয়ার জন্য বুধবার সকালে সোয়াবি শহরে জড়ো হতে বলা হয়েছে বলে দলটি টুইটারে লিখেছে। এছাড়া বুধবার টুইটারে শেয়ার করা বার্তায়, ইমরানের দলের নেতারা কর্মীদের বিক্ষোভ চালিয়ে যেতে নির্দেশ দেন। তবে বিক্ষোভের সময় ‘আইন হাতে তুলে না নেওয়ার’ আহ্বান জানিয়েছেন তারা।

পাকিস্তানের পুলিশের একজন মুখপাত্র বুধবার রয়টার্সকে বলেছেন, ইমরান খানকে আদালতে আনা হবে না এবং তাকে যে স্থানে হেফাজতে রাখা হয়েছে সেখানে তার নির্ধারিত শুনানি হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড