• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনায় ৬৮ লাখ ৬৩ হাজার মৃত্যু দেখল বিশ্ব

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ এপ্রিল ২০২৩, ১১:৩৭
করোনায় ৬৮ লাখ ৬৩ হাজার মৃত্যু দেখল বিশ্ব
করোনা আক্রান্ত রোগীর শরীর থেকে ভাইরাসের আলামত সংগ্রহ করা হচ্ছে (ফাইল ছবি)

চলমান মহামারি করোনা ভাইরাসের ভয়াল সংক্রমণের পর আড়াই বছর পেরিয়ে গেলেও শ্বাসতন্ত্রের প্রাণঘাতী রোগ করোনায় বিশ্বজুড়ে অব্যাহত আছে দৈনিক সংক্রমণ-মৃত্যু। যদিও প্রথম দুই বছর, অর্থাৎ ২০২০ ও ’২১ সালের তুলনায় চলতি বছর অনেক কমে এসেছে এ রোগে আক্রান্ত হওয়া ও প্রাণহানির হার।

মহামারি তাণ্ডব শুরুর পর থেকে প্রাণঘাতী এ রোগে মৃত্যু, আক্রান্ত ও সুস্থতার হালনাগাদ সংখ্যা প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডো মিটারসের তথ্য অনুযায়ী- গত শুক্রবার বিশ্বে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৫৮ হাজার ১৭৮ জন এবং কোভিডজনিত অসুস্থতায় ভুগে মৃত্যু হয়েছে ৪৪৬ জনের। এর বাইরে এই রোগ থেকে সুস্থ হয়ে উঠেছেন ৬৩ হাজার ৪৬০ জন।

ওয়েবসাইটির তথ্য বলছে, শুক্রবার বিশ্বে করোনায় দৈনিক মৃত্যুর হিসেবে শীর্ষে ছিল ফ্রান্স, আর এদিন একক দেশ হিসেবে এই রোগে সবচেয়ে বেশি সংখ্যক মানুষ আক্রান্ত হয়েছেন দক্ষিণ কোরিয়ায়।

গেল বৃহস্পতিবার ইউরোপের দেশ ফ্রান্সে কোভিডজনিত অসুস্থতায় মৃত্যু হয়েছে ১৩১ জনের এবং করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ছয় হাজার ১৪৪ জন।

একই দিন ১৩ হাজার ৭৯১ জন নতুন আক্রান্ত রোগী নিয়ে দৈনিক আক্রান্তের হিসেবে শীর্ষে অবস্থান নিয়েছে দক্ষিণ কোরিয়া। পাশাপাশি, এদিন দেশটিতে করোনায় মৃত্যু হয়েছে ১১ জনের।

জার্মানি এবং ভারত ব্যতীত বিশ্বের আরও যেসব দেশে শুক্রবার মৃত্যু ও সংক্রমণের উচ্চহার দেখা গেছে, সেসব হলো— জার্মানি (মৃত ৯৫, নতুন আক্রান্ত এক হাজার ২৩৩ জন), ইন্দোনেশিয়া (মৃত ৩৭, নতুন আক্রান্ত দুই হাজার ২৭৬ জন), মেক্সিকো (মৃত ৩৬ জন, নতুন আক্রান্ত দুই হাজার ৩৪ জন), জাপান (মৃত ৩৪ জন, নতুন আক্রান্ত ১১ হাজার ৪২৮ জন) এবং রাশিয়া (মৃত ৩১ জন, নতুন আক্রান্ত ছয় হাজার ৫৪৮ জন)।

বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা দুই কোটি ৬ লাখ ১৪ হাজার ৮২৪ জন। এদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন দুই কোটি পাঁচ লাখ ৭৫ হাজার ৫২৭ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় আছেন ৩৯ হাজার ২৯৭ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে।

তারপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাসটি। পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

কিন্তু তাতেও অবস্থার উন্নতি না হওয়ায় অবশেষে ওই বছরের ১১ মার্চ করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করে ডব্লিউএইচও।

আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার তথ্য অনুযায়ী, মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৬৮ কোটি ৬৯ লাখ ৯৯ হাজার ৯৫৯ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে মোট ৬৮ লাখ ৬৩ হাজার ৪৭২ জনের।

এছাড়া গত প্রায় তিন বছরে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন মোট ৬৫ কোটি ৯৫ লাখ ২১ হাজার ৬৬৩ জন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড