• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

সড়কে ইদের নামাজ পড়ায় দুই হাজার মুসল্লির নামে মামলা

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ এপ্রিল ২০২৩, ১৫:০২
সড়কে ইদের নামাজ পড়ায় দুই হাজার মুসল্লির নামে মামলা
সড়কে ইদের নামাজ আদায় করছেন মুসল্লিরা (ফাইল ছবি)

ইদগাহের বাইরে রাস্তায় পবিত্র ইদুল ফিতরের নামাজ আদায় করায় দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ রাষ্ট্র ভারতে দুই হাজার মুসল্লির নামে মামলা দায়ের করেছে পুলিশ। তাদের বিরুদ্ধে অভিযোগ- তারা ইদগাহের বাইরের রাস্তায় অনুমতি ছাড়া ইদের নামাজ আদায় করেছেন।

আর এই ‘অপরাধেই’ তিনটি এফআইআর-এ ২ হাজারেরও বেশি মুসল্লির বিরুদ্ধে মামলা দায়ের করেছে উত্তর প্রদেশ রাজ্যের পুলিশ। ভারতীয় বার্তা সংস্থা পিটিআইয়ের বরাতে আজ শুক্রবার (২৮ এপ্রিল) প্রতিবেদন প্রকাশের মাধ্যমে তথ্যটি জানিয়েছে ভারতীয় মিডিয়া এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, গত সপ্তাহে ইদগাহের বাইরের রাস্তায় অনুমতি ছাড়া ইদের নামাজ পড়ার কারণে তিনটি এফআইআর-এ ২ হাজারেরও বেশি মুসল্লির বিরুদ্ধে মামলা করা হয়েছে বলে গতকাল বৃহস্পতিবার জানিয়েছে পুলিশ।

গেল বুধবার বাজারিয়া, বাবু পুরওয়া এবং জাজমাউ থানায় পৃথকভাবে এফআইআরগুলো নথিভুক্ত করা হয়। অবশ্য এখন পর্যন্ত কাউকে গ্রেফতার করা হয়নি।

এনডিটিভি বলছে, ইদের দিন রাস্তায় লোকজনের নামাজ পড়ার ভিডিয়ো ফুটেজ তৈরি করেছে পুলিশ। নাম প্রকাশ না করার শর্তে একজন কর্মকর্তা বলেছেন, রাস্তায় কারা নামাজ পড়ছেন তা ওই ভিডিয়ো ফুটেজ দেখে শনাক্ত করা হবে, তারপর তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

এ দিকে পুলিশের পদক্ষেপে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ডের সদস্য মোহাম্মদ সুলেমান। সংবাদমাধ্যমকে তিনি বলেছেন, ধর্মের ভিত্তিতে তাদের টার্গেট করা হচ্ছে।

তিনি আরও বলেন, ইদের দিন ইদগাহের বাইরের রাস্তায় কিছু মুসল্লি নামাজ পড়েছিলেন। কারণ তারা নামাজে আসতে দেরি করে ফেলেছিলেন এবং ইদগাহের ভেতরে আর কোনো জায়গা অবশিষ্ট ছিল না।

মোহাম্মদ সুলেমান বলেন, সিনিয়র সাব ইন্সপেক্টর (এসএসআই) ওমবীর সিংয়ের অভিযোগে ইদগাহ ব্যবস্থাপনা কমিটির কিছু সদস্যসহ ১০০০-১৫০০ অজ্ঞাত ব্যক্তির বিরুদ্ধে বাজারিয়া থানায় একটি এফআইআর দায়ের করা হয়েছে।

ওমবীর সিং তার অভিযোগে বলেছেন, ১৪৪ ধারা লঙ্ঘন করে ইদের নামাজ পড়ার আহ্বান জানানোর সাথে সাথে বিপুল সংখ্যক মুসল্লি রাস্তায় নামাজ পড়তে হাজির হন।

অপর দিকে জাজমউ পুলিশ প্রায় ৩০০ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে এবং তৃতীয় এফআইআরটি দায়ের করা হয়েছে বাবু পুরওয়া থানায়। সেখানে ৫০ জনেরও বেশি লোকের বিরুদ্ধে অনুমতি ছাড়াই রাস্তায় নামাজ পড়ার অভিযোগ আনা হয়েছে।

এনডিটিভি বলছে, রাস্তায় ইদের নামাজ পড়ায় মুসল্লিদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির (আইপিসি) ১৮৬ ধারায় (কর্তব্য পালনে সরকারি কর্মচারীকে বাধা দেওয়া), ১৮৮ ধারা (সরকারি কর্মচারীর মাধ্যমে যথাযথভাবে প্রবর্তিত আদেশ অমান্য করা), ২৮৩ ধারা (জনসাধারণের পথে বিপদ সৃষ্টি করা), ৩৪১ ধারা (অন্যায় অবরোধের শাস্তি) এবং ৩৫৩ ধারা (অপরাধমূলক শক্তি প্রয়োগ করে সরকারি কর্মচারীকে তার দায়িত্ব পালন থেকে বিরত রাখা) এর অধীনে এসব মামলা দায়ের করা হয়।

আরেক পুলিশ কর্মকর্তা বলেন, শান্তি কমিটির সঙ্গে বৈঠকের পর ইদের নামাজের জন্য নির্দেশনা জারি করা হয়েছিল এবং রাস্তায় নামাজ না পড়ার জন্য কঠোর নির্দেশনা দেওয়া হয়েছিল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড