• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

৫০টি টর্নেডোর ধাক্কায় লন্ডভন্ড আমেরিকা, মৃত্যু ২২ জনের

  আন্তর্জাতিক ডেস্ক

০২ এপ্রিল ২০২৩, ১১:১৩
টর্নেডো

বিধ্বংসী টর্নেডোয় লন্ডভন্ড আমেরিকার একাধিক শহর, মৃত ২২। আশঙ্কা আরও মৃত্যুর। বহু নিখোঁজ মানুষের সন্ধান চলছে। আরকানসাস, আলবামা, মিসিসিপি প্রভৃতি শহরের একাধিক বাড়ি ভেঙে পড়েছে।

শুক্রবার নতুন করে টর্নেডোর দাপটে ধাক্কা খায় দক্ষিণ এবং পশ্চিম-মধ্য আমেরিকা। শনিবারও সারাদিন ঝড়বৃষ্টি চলেছে। একাধিক এলাকায় জরুরি অবস্থা জারি করেছে প্রশাসন।

আমেরিকার আবহাওয়া অফিস জানিয়েছে, শুক্রবার থেকে নতুন করে অন্তত ৫০টি টর্নেডো সর্বশক্তি নিয়ে ধেয়ে এসেছে শহরের দিকে। আরকানসাস, আলবামা, ইন্ডিয়ানার মতো অন্তত সাতটি প্রদেশ টর্নেডোতে ক্ষতিগ্রস্ত। মৃতদের মধ্যে অধিকাংশই ভেঙে পড়া বাড়ির ধ্বংসস্তূপে চাপা পড়েছেন।

এর আগে গত সপ্তাহেও একই রকম টর্নেডো আঘাত হেনেছিল আমেরিকায়। সেই ঝড়ের দাপটে মারা গিয়েছিলেন ২৬ জন। আহত হয়েছিলেন আরও বেশি সংখ্যক মানুষ। এক সপ্তাহ কাটতে না কাটতেই ফের বিধ্বংসী রূপে টর্নেডো লন্ডভন্ড করল আমেরিকার শহরগুলিকে। স্থানীয় হাওয়া অফিস সূত্রে জানানো হয়েছে, টর্নেডোর প্রভাবে ঝড়ের গতিবেগ ছিল ঘণ্টায় ১৭০ থেকে ১৮০ কিলোমিটার।

টর্নেডোর কারণে আমেরিকায় বিদ্যুৎ পরিষেবাও ব্যাহত হয়েছে। অন্তত ৩৪ হাজার পরিবার বিদ্যুৎহীন ভাবে দিন কাটাচ্ছেন। ঝড়ে বিদ্যুতের খুঁটি উপড়ে গিয়েছে। ফলে পরিষেবা কখন স্বাভাবিক করা যাবে, তা অনিশ্চিত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড