• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

১২ হাজার অবৈধ অভিবাসীকে তাড়িয়ে দিল মালয়েশিয়া

  আহমাদুল কবির, মালয়েশিয়া প্রতিনিধি

০১ এপ্রিল ২০২৩, ১৩:২৬
১২ হাজার অবৈধ অভিবাসীকে তাড়িয়ে দিল মালয়েশিয়া
মালয়েশিয়ায় আটক অবৈধ অভিবাসীরা (ছবি : অধিকার)

মালয়েশিয়ার ক্যাম্পে আটক বিভিন্ন দেশের অবৈধ অভিবাসীর মধ্যে সাজা শেষে ১২ হাজার ৩৮০ জনকে নিজ নিজ দেশে ফেরত পাঠিয়েছে মালয়েশিয়া। চলতি বছরের জানুয়ারি থেকে ২৯ মার্চ পর্যন্ত এদের নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে।

গতকাল শুক্রবার (৩১ মার্চ) বিবৃতি মাধ্যমে দেশটির ইমিগ্রেশন বিভাগের মহা পরিচালক দাতুক রুসলিন জুসোহ এ তথ্য জানিয়েছেন। এর মধ্যে কোন দেশের কতজন তা বিবৃতিতে উল্লেখ করেননি তিনি।

যদিও ইমিগ্রেশনের মহা পরিচালক দাতুক রুসলিন জুসোহ বলেছেন, এই সংখ্যার মধ্যে নয় হাজার ৬০৬ জন পুরুষ এবং দুই হাজার ৭৭৪ জন মহিলা রয়েছেন।

তার মতে, ইমিগ্রেশন ডিপোতে রাখা তিন শ্রেণির বন্দি, যেমন বিদেশি বন্দি, তাদের কারাগারের মেয়াদ শেষ করেছে এবং তাদের মূল দেশে নির্বাসনের জন্য ইমিগ্রেশনের কাছে হস্তান্তর করা হয়েছে।

তিনি জানান, এছাড়া অভিবাসন আইন ১৯৫৯/৬৩ বা ইমিগ্রেশন রেগুলেশন ১৯৬৩ লঙ্ঘন করে এমন অপরাধের জন্য অভিবাসন দ্বারা গ্রেফতারকৃত বিদেশি বন্দিদের পাশাপাশি অন্যান্য অভিবাসন অপরাধ যা এখনো তদন্তাধীন।

রুসলিন বলেছেন, গত ৩০ মার্চ পর্যন্ত মোট ২৭ হাজার ৫৭২ নিয়োগকর্তার মাধ্যমে তিন লাখ ২২ হাজার ১৮২ জন অভিবাসী ওয়ার্কফোর্স রিক্যালিব্রেশনের (আরটিকে) বৈধ হওয়ার জন্য আবেদন করেছেন।

গত ১০ জানুয়ারি সরকার বিদেশি কর্মীদের চাহিদা মেটাতে একটি পরিমাপ হিসাবে কর্মশক্তি পুনর্নির্মাণ কর্মসূচি এবং বিদেশি কর্মী কর্মসংস্থান শিথিলকরণ পরিকল্পনার পুনঃ বাস্তবায়নের ঘোষণা দেয়। প্রধানমন্ত্রী দাতুক সেরি আনোয়ার ইব্রাহিমের সভাপতিত্বে বিদেশি শ্রমিকদের ব্যবস্থাপনা সংক্রান্ত বিশেষ সভায় উভয় বিষয়েই একমত হন।

ওয়ার্কফোর্স রিক্যালিব্রেশন প্ল্যান গত ৩১ ডিসেম্বরে শেষ হলেও গত ২৭ জানুয়ারি পুনরায় চালু করা হয়। যা চলবে চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড