• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্বে ৬৮ লাখ ৩১ হাজার প্রাণ নিল করোনা

  আন্তর্জাতিক ডেস্ক

০১ এপ্রিল ২০২৩, ১০:৪৫
বিশ্বে ৬৮ লাখ ৩১ হাজার প্রাণ নিল করোনা
করোনা আক্রান্ত শিশুর শরীর থেকে ভাইরাসের আলামত সংগ্রহ করা হচ্ছে (ফাইল ছবি)

চলমান মহামারির করোনা ভাইরাসের ভয়াল থাবার দীর্ঘ আড়াই বছর পেরিয়ে গেলেও শ্বাসতন্ত্রের প্রাণঘাতী রোগটিতে বিশ্বজুড়ে অব্যাহত আছে দৈনিক সংক্রমণ-মৃত্যু। যদিও প্রথম দুই বছর, অর্থাৎ ২০২০ ও ’২১ সালের তুলনায় চলতি বছর অনেক কমে এসেছে এ রোগে আক্রান্ত হওয়া ও প্রাণহানির হার।

গতকাল শুক্রবার বিশ্বে করোনায় দৈনিক মৃত্যুর হিসেবে শীর্ষে ছিল- যুক্তরাষ্ট্র। অপর দিকে এ্ইদিন সবচেয়ে বেশি সংখ্যক মানুষ আক্রান্ত হয়েছে দক্ষিণ কোরিয়ায়। মহামারি তাণ্ডব শুরুর পর থেকে রোগটিতে মৃত্যু, আক্রান্ত ও সুস্থতার হালনাগাদ সংখ্যা প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডো মিটারস থেকে জানা গেছে এসব তথ্য।

আজ শনিবার (১ এপ্রিল) ওয়েবসাইটির তথ্য অনুযায়ী- শুক্রবার বিশ্বে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৭৫ হাজার ৭৩ জন এবং কোভিডজনিত অসুস্থতায় ভুগে মৃত্যু হয়েছে ৫১৯ জনের। এর বাইরে করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন এক লাখ ৩৮ হাজার ২১১ জন।

যুক্তরাষ্ট্রে এ দিন কোভিডজনিত অসুস্থতায় মৃত্যু হয়েছে ১১৭ জনের এবং করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন নয় হাজার ৬৮ জন।

একই দিন ১১ হাজার ৩৯ জন নতুন আক্রান্ত রোগী নিয়ে দৈনিক আক্রান্তের হিসেবে শীর্ষে অবস্থান করছে রাশিয়া। পাশাপাশি এদিন দেশটিতে করোনায় মৃত্যু হয়েছে ১০ জনের।

যুক্তরাষ্ট্র ও রাশিয়া ব্যতীত বিশ্বের আরও যেসব দেশে শুক্রবার মৃত্যু ও সংক্রমণের উচ্চহার দেখা গেছে, সেসব হলো- জার্মানি (মৃত ১১২ জন, নতুন আক্রান্ত তিন হাজার ৬৭৯ জন), মেক্সিকো (মৃত ৪১ জন, নতুন আক্রান্ত সাত হাজার ৪৩১ জন), জাপান (মৃত ৪০ জন, নতুন আক্রান্ত সাত হাজার ২০৭ জন), স্পেন (মৃত ৩৭ জন, নতুন আক্রান্ত এক হাজার ১৬৭ জন) এবং রাশিয়া (মৃত ৩২ জন, নতুন আক্রান্ত ১০ হাজার ৭৫০ জন)।

বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা দুই কোটি দুই লাখ ৩৬ হাজার ৪৪২ জন। এদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন দুই কোটি এক লাখ ৯৬ হাজার ৫২৭ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় আছেন ৩৯ হাজার ৯১৫ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে।

এরপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাসটি। পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

যদিও তাতেও অবস্থার উন্নতি না হওয়ায় অবশেষে ওই বছরের ১১ মার্চ করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করে ডব্লিউএইচও।

আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার তথ্য অনুযায়ী- মহামারির তাণ্ডব শুরুর পর থেকে বিশ্বজুড়ে প্রাণঘাতী ভাইরাসটির থাবায় এ পর্যন্ত মোট আক্রান্ত হয়েছেন ৬৮ কোটি ৩৯ লাখ ৪০ হাজার ৯৭ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে মোট ৬৮ লাখ ৩১ হাজার ৬১৭ জনের।

এছাড়া গত প্রায় তিন বছরে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন মোট ৬৫ কোটি ৬৮ লাখ ৭২ হাজার ৩৮ জন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড