• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

সুচির দলসহ ৪০ টি রাজনৈতিক দল ভেঙে দিল জুন্টা

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ মার্চ ২০২৩, ১৭:১৩
জুন্টা

দিন দুয়েক আগেই নিজের ক্ষমতাকে পোক্ত করার ঘোষণা দিয়েছেন মায়ানমারের সামরিক জুন্টা সরকার। এবার সে পথেই হাঁটলেন। নির্বাচনী বিধি না মানার দায়ে দেশের ৪০টি রাজনৈতিক দল ভেঙে দিল তারা।

মঙ্গলবার সরকারি সংবাদমাধ্যমে জানানো হয়, সাধারণ নির্বাচনে অংশ নিতে ইচ্ছুক দলগুলিকে নথিভুক্তির জন্য দু’মাসের সময়সীমা বেঁধে দেওয়া হয়েছিল। ৬৩টি রাজনৈতিক দল নিজেদের নাম নথিভুক্ত করিয়েছে। বাকি ৪০টি দল, যারা নাম নথিভুক্ত করেনি, তাদের অস্তিত্ব নেই বলেই ধরে নেওয়া হবে। এই ৪০টি দলের তালিকা পেশ করেছে জুন্টা সরকার। এনএলডি ছাড়াও এনইউজি-র মতো গুরুত্বপূর্ণ বিরোধী দলের নাম রয়েছে তাতে।

২০১৫ এবং ২০২০— দু’বারই সামরিক সরকার সমর্থিত ‘ইউনিয়ন সলিডারিটি অ্যান্ড ডেভলপমেন্ট পার্টি’ (ইউএসডিপি) কে হারিয়ে মায়ানমারের ক্ষমতায় আসে এনএলডি। কিন্তু নির্বাচনে কারচুপির অভিযোগে সামরিক অভ্যুত্থান ঘটায় জুন্টা। এনএলডিকে ক্ষমতাচ্যুত করে তার নেত্রী সু চির বিরুদ্ধে আর্থিক দুর্নীতি-সহ একাধিক অভিযোগ এনে তাকে পদচ্যুত ও জেলবন্দি করা হয়। সামরিক সরকারের বিরুদ্ধে বিরোধী দল ও দেশের মানুষের একাংশ আন্দোলন শুরু করে। কড়া হাতে পরিস্থিতি দমন করতে শুরু করে জুন্টা সরকার। এমনকি, সংখ্যালঘু সম্প্রদায়, বিরোধী দলগুলির সদস্যদের উপরে অকথ্য অত্যাচার, গণহত্যার অভিযোগও ওঠে।

এতে আন্তর্জাতিক চাপের মুখে পড়ে সামরিক সরকার। পরিস্থিতি সামাল দিতে জানুয়ারি মাসে সাধারণ নির্বাচনের কথা ঘোষণা করে সরকার। জানায় আগস্ট মাসের মধ্যে নির্বাচন সম্পন্ন হবে। তবে সেই পথ নিষ্কণ্টক করতে একাধিক কড়া নির্বাচনী বিধি চালু করে তারা। তার মধ্যে অন্যতম ছিল, শর্ত মেনে দলের নাম এই নথিভুক্তি। যা না মানায় ৪০টি দল ভেঙে দেওয়া হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড