• সোমবার, ০২ অক্টোবর ২০২৩, ১৮ আশ্বিন ১৪৩০  |   ২৭ °সে
  • বেটা ভার্সন

সর্বশেষ :

sonargao

ধংসের দোরগোড়ায় আরও এক মার্কিন ব্যাংক

শীর্ষ ব্যাংকগুলোর তোড়জোড়

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ মার্চ ২০২৩, ১৭:২৭
ধংসের দোরগোড়ায় আরও এক মার্কিন ব্যাংক
যুক্তরাষ্ট্রের ফার্স্ট রিপাবলিক ব্যাংক (ছবি : সিএনএন)

সিলিকন ভ্যালি ব্যাংকের (এসভিবি) পরে দেউলিয়া হয়েছে যুক্তরাষ্ট্রের সিগনেচার ব্যাংক। আর এবার পতনের ঝুঁকিতে পড়েছে ফার্স্ট রিপাবলিক নামে যুক্তরাষ্ট্রের আরও একটি ব্যাংক। আর এরই জেরে তোড়জোড় শুরু করেছে শীর্ষ মার্কিন ব্যাংকগুলো।

ধংসের দোরগোড়ায় থাকার কারণে অগ্রিম সতর্কতা হিসেবে ফার্স্ট রিপাবলিক ব্যাংকে ৩০ বিলিয়ন মার্কিন ডলার জমা করেছে শীর্ষ ব্যাংকগুলো। আজ শুক্রবার (১৭ মার্চ) প্রতিবেদন প্রকাশের মাধ্যমে তথ্যটি জানিয়েছে ফরাসি বার্তা সংস্থা এএফপি এবং ব্রিটিশ মিডিয়া সংবাদমাধ্যম বিবিসি নিউজ।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রে একের পর এক ব্যাংক পতনের পর মার্কিন কর্তৃপক্ষ ব্যাংকিং ব্যবস্থার নিয়ে আতঙ্ক প্রশমিত করার চেষ্টার মধ্যেই এই পদক্ষেপটি সামনে এলো। এছাড়া এই খাত নিয়ে উদ্বেগ বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে এবং সেটিই সংকটের আশঙ্কা তৈরি করেছে।

মূলত পরপর দু’টি ব্যাংক বন্ধ হয়ে যাওয়ায় যুক্তরাষ্ট্রের ব্যাংকিংখাতে আতঙ্ক সৃষ্টি হয়েছে। মার্কিন নিয়ন্ত্রক সংস্থাগুলোসহ হোয়াইট হাউস এখন অন্যান্য ব্যাংকের ওপর নজর রাখাও শুরু করেছে।

এর আগে একাধিক বার্তাসংস্থার প্রতিবেদনে বলা হয়েছিল, ফার্স্ট রিপাবলিক ব্যাংকসহ অন্যান্য ছোট ও আঞ্চলিক ব্যাংকগুলোর ওপর এখন নজরদারির মধ্যে রেখেছে হোয়াইট হাউস। আর এর মধ্যেই পতনের শঙ্কায় ফার্স্ট রিপাবলিক ব্যাংকে শীর্ষ মার্কিন ব্যাংকগুলোর ৩০ বিলিয়ন ডলার জমা করার খবর সামনে এলো।

এএফপি বলছে, ব্যাংক অব আমেরিকা, সিটিগ্রুপ এবং জেপিমরগান চেজসহ যুক্তরাষ্ট্রের ১১টি প্রাইভেট ব্যাংকের একটি কনসোর্টিয়াম ফার্স্ট রিপাবলিক ব্যাংকে ৩০ বিলিয়ন মার্কিন ডলার জমা করার ঘোষণা দিয়েছে। কোনো ধরনের গ্যারান্টি ক্লজ বা বিমা ছাড়াই এই অর্থ জমা রাখবে ব্যাংকগুলো।

এছাড়া গোল্ডম্যান স্যাকস এবং মরগান স্ট্যানলিও ২.৫ বিলিয়ন ডলার করে জমা রাখবে ব্যাংকটিতে। এর পাশাপাশি স্টেট স্ট্রিট, পিএনসি ব্যাংক, ট্রুইস্ট, বিএনওয়াই-মেলন ব্যাংকগুলোও ফার্স্ট রিপাবলিক ব্যাংকে ১ বিলিয়ন ডলার করে জমা রাখবে।

গ্রুপটি এক যৌথ বিবৃতিতে বলেছে, আমেরিকার বৃহত্তম ব্যাংকগুলোর এই পদক্ষেপ ফার্স্ট রিপাবলিক ব্যাংক-সহ সকল আকারের ব্যাংকগুলোতে তাদের আস্থাকেই প্রতিফলিত করে। আমরা একসঙ্গে আমাদের বৃহত্তর সিস্টেম, আর্থিক শক্তি এবং তারল্যকে সেখানেই সরবরাহ করছি, যেখানে সবচেয়ে বেশি প্রয়োজন।

এ দিকে যৌথ বিবৃতিতে যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্ট, ইউএস ফেডারেল রিজার্ভ, ফেডারেল ডিপোজিট ইন্স্যুরেন্স কর্পোরেশন এবং কারেন্সি কম্পট্রোলার অফিসের নেতারা বলেছেন, ‘বড় ব্যাংকগুলোর এই সমর্থন আন্তরিকভাবে স্বাগত। তাদের এই উদ্যোগ মার্কিন ব্যাংকিং ব্যবস্থার স্থিতিস্থাপকতাকেই প্রদর্শন করে।

উল্লেখ্য, সম্প্রতি যুক্তরাষ্ট্রের শীর্ষ বাণিজ্যিক ব্যাংক সিলিকন ভ্যালি ব্যাংক (এসভিবি) বন্ধ হয়ে গেছে। মাত্র ৪৮ ঘণ্টার মধ্যে একদম বন্ধ হয়ে পড়ে ব্যাংকটি। এর মূল কারণ ছিল গুজব। ব্যাংক বন্ধের আগে হঠাৎ শোনা যায়, গুরুতর আর্থিক ঘাটতিতে ভুগছে সিলিকন ভ্যালি ব্যাংক।

ঘাটতির পরিমাণ এতটাই যে, ব্যাংকের ব্যালান্স শিটের কিনারা করতেই প্রয়োজন অন্তত ২২৫ কোটি ডলার। এ গুজব ছড়িয়ে পড়তেই সিলিকন ভ্যালি ব্যাংকের গ্রাহকদের মধ্যে টাকা তোলার হিড়িক পড়ে যায়।

প্রসঙ্গত, ২০০৮ সালে যুক্তরাষ্ট্রে ব্যাপক মন্দা শুরু হয়েছিল। সে সময় দেশটির ছোট-বড় অনেক ব্যাংক একের পর এক দেউলিয়া হয়ে গিয়েছিল। সেই মন্দা পরিস্থিতির ১৫ বছর পর এই প্রথম শীর্ষস্থানীয় কোনও ব্যাংকের এমন আকস্মিক পরিস্থিতি ঘটল যুক্তরাষ্ট্রে।

যদিও বিপদ যে এখনো কাটেনি তা ফার্স্ট রিপাবলিক ব্যাংককে নিয়ে শীর্ষস্থানীয় মার্কিন ব্যাংকগুলোর পদক্ষেপের দিকে তাকালেই বোঝা যাচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড