• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনায় ৬৮ লাখ ১১ হাজার মৃত্যু দেখল বিশ্ব

  আন্তর্জাতিক ডেস্ক

১১ মার্চ ২০২৩, ১১:২৪
করোনায় ৬৮ লাখ ১১ হাজার মৃত্যু দেখল বিশ্ব
করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারানো ব্যক্তির মরদেহ সড়ক থেকে উদ্ধার করা হচ্ছে (ফাইল ছবি)

চলমান মহামারি করোনা ভাইরাসের থাবা বসানোর দীর্ঘ আড়াই বছর পেরিয়ে গেলেও শ্বাসতন্ত্রের প্রাণঘাতী রোগ করোনায় বিশ্বজুড়ে অব্যাহত আছে দৈনিক সংক্রমণ-মৃত্যু। যদিও প্রথম দুই বছর, অর্থাৎ ২০২০ ও ’২১ সালের তুলনায় চলতি বছর অনেকটাই কমে এসেছে এ রোগে আক্রান্ত হওয়া ও প্রাণহানির হার।

গতকাল শুক্রবার বিশ্বে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৭৬ হাজার ৮০১ জন এবং কোভিডজনিত অসুস্থতায় ভুগে মৃত্যু হয়েছে ৩৯৪ জনের। এছাড়া এদিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন এক লাখ ২৩ হাজার ১৮৪ জন।

মহামারির তাণ্ডব শুরুর পর থেকে প্রাণঘাতী এ রোগে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ সংখ্যা প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডো মিটারস থেকে জানা গেছে এসব তথ্য।

শুক্রবার একক দেশ হিসেবে করোনায় সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ইউরোপীয় রাষ্ট্র ফ্রান্সে। পশ্চিম ইউরোপের দেশটিতে এদিন কোভিডজনিত অসুস্থতায় মৃত্যুবরণ করেছেন ৯০ জন এবং করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ছয় হাজার ১৮৮ জন।

অপর দিকে একই দিন ১০ হাজার ৩৩৫ জন নতুন আক্রান্ত রোগী নিয়ে দৈনিক আক্রান্তের হিসেবে শীর্ষে অবস্থান করছে দক্ষিণ কোরিয়া। এছাড়া এদিন দেশটিতে করোনায় মৃত্যু হয়েছে ১২ জনের।

যুক্তরাষ্ট্র ও রাশিয়া ব্যতীত বিশ্বের আরও যেসব দেশে শুক্রবার মৃত্যু ও সংক্রমণের উচ্চহার দেখা গেছে, সেসব হলো- তাইওয়ান (মৃত ৫৪ জন, নতুন আক্রান্ত নয় হাজার ৯৮ জন), যুক্তরাষ্ট্র (মৃত ৫০ জন, নতুন আক্রান্ত সাত হাজার ৪৫১ জন), জাপান (মৃত ৪৯ জন, নতুন আক্রান্ত নয় হাজার ১১৩ জন) এবং রাশিয়া (মৃত ৪৪ জন, নতুন আক্রান্ত ১০ হাজার ৩১১ জন)।

বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা দুই কোটি তিন লাখ দুই হাজার ৪৬৩ জন। এই রোগীদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন দুই কোটি দুই লাখ ৬২ হাজার ১৩৪ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় আছেন ৪০ হাজার ৩২৯ জন।

২০১৯ সালের ডিসেম্বর মাসে এশিয়ার পরাশক্তি চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে।

এরপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাসটি। পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

যদিও তাতেও অবস্থার উন্নতি না হওয়ায় অবশেষে ওই বছরের ১১ মার্চ করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করে ডব্লিউএইচও।

আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার তথ্য অনুযায়ী, মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৬৮ কোটি ১৪ লাখ ১১ হাজার ২৮১ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে মোট ৬৮ লাখ ১১ হাজার ২৬০ জনের।

এছাড়া গত প্রায় তিন বছরে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন মোট ৬৫ কোটি ৪২ লাখ ৯৭ হাজার ৬১১ জন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড