• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনার তাণ্ডবে শনাক্ত কমলেও বেড়েছে মৃত্যু

  আন্তর্জাতিক ডেস্ক

১০ মার্চ ২০২৩, ১২:০১
করোনার তাণ্ডবে শনাক্ত কমলেও বেড়েছে মৃত্যু
করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারানো ব্যক্তির জানাজার নামাজ আদায় করা হচ্ছে (ফাইল ছবি)

বিশ্বব্যাপী গেল কয়েকদিন ধরেই নিম্নমুখী মহামারি করোনা ভাইরাসে সংক্রমিতের সংখ্যা। এছাড়া মৃত্যুর সংখ্যাও অনেকটা কম ছিল। যদিও শেষ ২৪ ঘণ্টায় হঠাৎ করে আবার প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা বেড়েছে।

আজ শুক্রবার (১০ মার্চ) বাংলাদেশ সময় দুপুর পৌনে ১২টা পর্যন্ত করোনা ভাইরাসে মৃত্যু, আক্রান্ত ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডো মিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত এক দিনে সারা বিশ্বে কোভিড আক্রান্ত হয়েছেন ৭৫ হাজার ৪৫১ জন। একই সময়ের মধ্যে মৃত্যুবরণ করেছেন ৪৭৫ জন।

এর আগের ২৪ ঘণ্টায় করোনার থাবায় আক্রান্ত হয়েছিলেন ৭৬ হাজার ৫৪২ জন। আর মৃত্যু হয়েছিল ৩১৪ জনের। মানে আক্রান্তের সংখ্যায় খুব বেশি পরিবর্তন না হলেও, মৃতের সংখ্যা আশঙ্কাজনকভাবে অনেকটাই বৃদ্ধি পেয়েছে।

এর আগের ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছিলেন এশিয়ার দেশ দক্ষিণ কোরিয়ার মানুষ। কিন্তু দেশটিতে গত দিনে সংক্রমণ কিছুটা কম এসেছে। তবে সংক্রমণ বেড়েছে রাশিয়ায়।

শ্বাসতন্ত্রের এ সংক্রামক ভাইরাসে গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি ১২ হাজার ৪৯৬ জন আক্রান্ত হয়েছেন রাশিয়াতেই। দ্বিতীয় সর্বোচ্চ ১০ হাজার ৮৯০ জন সংক্রমিত হয়েছেন দক্ষিণ কোরিয়ায়। আর তৃতীয় সর্বোচ্চ নয় হাজার ৮৩৪ জন আক্রান্ত হয়েছেন জাপানে।

অপর দিকে গত এক দিনে সর্বোচ্চ মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। একই সময়ের মধ্যে দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১২৯ জন। সংক্রমণ কমলেও মৃত্যুর দিকে দিয়ে দ্বিতীয়স্থানে রয়েছে জাপান। দেশটিতে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৮০ জন। আর তৃতীয় সর্বোচ্চ ৪০ জনের মৃত্যু হয়েছে রাশিয়ায়।

এ দিকে মহামারির তাণ্ডব শুরুর পর থেকে ভাইরাসটিতে এ পর্যন্ত মোট আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে ৬৮ কোটি ১২ লাখ ১২ হাজার ৫১০ জনে দাঁড়িয়েছে। অপর দিকে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬৮ লাখ নয় হাজার ৮৮২ জনে।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বর মাসে এশিয়ার পরাশক্তি চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) প্রাণঘাতী ভাইরাসটিকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

সূত্র : ওয়ার্ল্ডো মিটারস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড