• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

পরীক্ষাবিহীন বিদেশি কর্মীর কোটা অনুমোদন চলবে মার্চ পর্যন্ত : শিভাকুমার

  আহমাদুল কবির, মালয়েশিয়া প্রতিনিধি

০৫ মার্চ ২০২৩, ১২:০৩
পরীক্ষাবিহীন বিদেশি কর্মীর কোটা অনুমোদন চলবে মার্চ পর্যন্ত : শিভাকুমার

মালয়েশিয়ার মানব সম্পদ মন্ত্রী ভি শিবকুমার বিদেশি কর্মী নিয়োগের কোটা অনুমোদনে মানব সম্পদ মন্ত্রণালয় কর্তৃক পরীক্ষা না করার শিথিলতার সুযোগ না নিতে নিয়োগকর্তাদের সতর্ক করেছেন।

তিনি বলেছেন, কোটা অনুমোদনের শর্তের শিথিলতা অস্থায়ী এবং সে সকল কোম্পানিকে ছয় মাসের মধ্যে শর্তগুলো পূরণ করেছে কি না চেক করা হবে।

তিনি আরও বলেন, এ মুহূর্তে মন্ত্রণালয় কোটা অনুমোদনের আগে কোনো চেক করছে না কিন্তু এটাকেই নিশ্চয়তা মনে করা যাবে না।

জানুয়ারিতে সরকার বিদেশি কর্মী নিয়োগ পরিকল্পনায় শিথিলতার ঘোষণা দেয় ৫টি সেক্টরের ক্ষেত্রে- প্ল্যান্টেশন, ম্যানুফ্যাকচারিং, কনস্ট্রাকশন, কৃষি এবং সার্ভিস (রেস্তোরা) যা ১৭ জানুয়ারি থেকে ৩১ মার্চ পর্যন্ত বলবত থাকবে। অর্থাৎ ৩১ মার্চের পর শিথিল শর্তে কোটা অনুমোদন করবে না।

৪ মার্চ শনিবার কুয়ালালামপুরের জালান মেলাকাতে সেন্ট্রালাইজড লেবার কোয়ার্টার চালু করার সময় সাংবাদিকদের জানিয়েছেন, অভিবাসী শ্রম কোটার আবেদনগুলি দ্রুত নিষ্পত্তি করার জন্য শ্রম বিভাগ যেমন কোম্পানি প্রাঙ্গণে গিয়ে পরীক্ষা এড়িয়ে গেছে তেমনি মন্ত্রণালয়ও কোম্পানির বিদেশি কর্মীদের জন্য দেওয়া আবাসন সুবিধাদি পরীক্ষা না করে দ্রুত নিষ্পত্তি করেছে।

শিব কুমার বলেছেন, মালয়েশিয়ায় ১.৫ মিলিয়ন বিদেশি কর্মীর আবাসন প্রয়োজন। বিদ্যমান আবাসনের মধ্যে মাত্র ৩০ শতাংশ কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদিত। তিনি বলেন, কারণ আমরা কোটা অনুমোদনের আগে চেক করি না, তার মানে এই নয় যে তারা অভিবাসী কর্মীদের জন্য উপযুক্ত অনুমোদিত আবাসন নিশ্চিত না করেই আনতে পারবে। মালয়েশিয়া সরকার অভিবাসী কর্মীদের সু আবাসন নিশ্চিত করতে কাজ করছে।

কুয়ালালামপুরে সেন্ট্রালাইজড লেবার কোয়ার্টার উদ্বোধন অনুষ্ঠানে মানব সম্পদ মন্ত্রী রিপোর্টারদের বলেন, আমরা নিয়োগকর্তাদের পরামর্শ দিই যে কর্মীদের মালয়েশিয়ায় আনার আগে অভিবাসী শ্রমিকদের জন্য পর্যাপ্ত অনুমোদিত আবাসন যে রয়েছে তা নিশ্চিত করতে।

তিনি বলেন, শিথিল পূর্বশর্তগুলির মধ্যে রয়েছে স্থানীয় কর্মীদের অগ্রাধিকার দেওয়ার শর্তটি মন্ত্রণালয়ের নির্দিষ্ট পোর্টালে শূন্য পদগুলির চাহিদা বিজ্ঞাপনের মাধ্যমে এড়িয়ে যাওয়া। এর ফলে স্থানীয় কর্মী পাওয়া যায় নি মর্মে ঘোষণা দেবার সুযোগ আছে এবং এই পদ্ধতিতে বিদেশি কর্মী নিয়োগের ক্ষেত্র তৈরি হয়।

মন্ত্রী বলেন, সরকারের বিদেশি কর্মী নিয়োগের পরিকল্পনা অনুযায়ী নিয়োগকর্তারা বর্তমানে চাকরি এবং কোটার যোগ্যতার পূর্বশর্ত ছাড়াই ১৫ টি উৎস দেশ থেকে কর্মী নিয়োগ করতে পারে।

উদাহরণ দিয়ে তিনি বলেন- পেনাং এর একটি কোম্পানি বিদেশি নিয়োগের উদ্দেশ্যে ১০২ জন স্থানীয় কর্মী ছাটাই করেছে। যদিও পরে স্থানীয় কর্মীদের পুনরায় নিয়োগ করেছে তবে লেবার ডিপার্টমেন্ট এটির তদন্ত করেছে। ছাড় দেয়নি।

তিনি আরও বলেন, পেনাংয়ের সেই কোম্পানি ছাঁটাই করা স্থানীয়দের নিয়োগ দিতে রাজি হয়েছে, কিন্তু যদি আমরা দেখি যে আইন-কানুন ভঙ্গ করেছে তাহলে তাদের কোটা বাতিল করা হবে।

শিবকুমার বুধবার নিয়োগকর্তাদের উদ্দেশ্যে কঠোর সতর্কতা জারি করেছে যে, স্থানীয় কর্মীদের জায়গায় বিদেশি কর্মী দিয়ে পূরণ করলে প্রতিটি অপরাধের জন্য ৫০ হাজার রিঙ্গিত করে জরিমানা এবং কোটা বাতিল করা হবে। তিনি বলেন- স্থানীয় কর্মীদের বাদ দিয়ে বিদেশি কর্মী নিয়োগ এমপ্লয়মেন্ট অ্যাক্ট ১৯৫৫ এর ৬০ (এম) ধারা অনুযায়ী একটি অপরাধ।

বৃহত্তম শ্রম সংগঠন মালয়েশিয়ান ট্রেডস ইউনিয়ন কংগ্রেস নতুন অভিবাসী নিয়োগের ক্ষেত্রে স্থানীয় কর্মীদের বাদ দেওয়ার অভিযোগে উদ্বেগ প্রকাশ করেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড