• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

বরফ ঝড়ের কবলে বিদ্যুতহীন যুক্তরাষ্ট্রের ১৫ লাখ মানুষ

  কামরুজ্জামান হেলাল, যুক্তরাষ্ট্র প্রতিনিধি

২৪ ফেব্রুয়ারি ২০২৩, ১৪:৩৮
বরফ ঝড়ের কবলে বিদ্যুতহীন যুক্তরাষ্ট্রের ১৫ লাখ মানুষ
যুক্তরাষ্ট্রের বরফাচ্ছন্ন সড়ক (ছবি : অধিকার)

যুক্তরাষ্ট্রে বরফ ঝড়ের কবলে পড়ে মিশিগান অঙ্গরাজ্যের বাসিন্দারা সংকটের মধ্যে আছেন। ঝড়ে হাজার হাজার বিদ্যুতের লাইন পড়ে গেছে। এতে প্রায় ১৫ লাখের অধিক মানুষ অন্ধকারে নিমজ্জিত রয়েছে।

গতকাল বৃহস্পতিবার সকাল থেকে বরফের স্তূপে খনন, গাছের ডাল পরিষ্কার এবং গাড়ি থেকে দূরে থাকার জন্য ইউটিলিটি প্রদানকারীরা সতর্কতার আহ্বান জানিয়েছে। ঝড় মিশিগান জুড়ে হাজার হাজার বিদ্যুতের লাইন ভেঙে দিয়েছে। ডিটিই দক্ষিণ-পূর্ব মিশিগান এবং থাম্বে ২.৩ মিলিয়ন গ্রাহকদের সেবা দেয়।

অনুমান করেছে প্রায় ৩২০০ বিদ্যুতের খুঁটি ঝড়ের কারণে নিচে পড়ে গিয়েছে। যার মধ্যে অনেকগুলো বরফের নিচে পড়েছিল। কনজিউমার এনার্জি জানিয়েছে, ঝড়ের কারণে প্রায় পাঁচ হাজার ৭০০টি বিদ্যুৎ লাইন ভেঙে পড়েছে।

এ দিকে কনজিউমার এনার্জির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের অন্যতম মেলিসা গ্লিসপেন জন সাধারণকে বিদ্যুতের লাইন থেকে কমপক্ষে ২৫ ফুট দূরে থাকার, শিশু এবং পোষা প্রাণীদের দূরে রাখতে এবং ৯-১-১ এবং কনজ্যুমার এনার্জিকে (৮০০) ৪৭৭-৫০৫০ নম্বরে কল করে সমস্যাটি রিপোর্ট করার আহ্বান জানিয়েছেন।

লেফটেন্যান্ট মাইক শ বলেছেন, আপনি যদি আপনার বাড়ির উঠানে যেতে চান এবং আপনি এটি পরিষ্কার করতে চান। আমি আপনাকে বলতে চাই আপনি এটা করবেন না।

তিনি আরও বলেন, আমাদের সবচেয়ে বড় উদ্বেগ যে মানুষ প্রকৃতপক্ষে একটি বিদ্যুতের লাইন স্পর্শ করে জীবন হারাতে পারে। তারা লাঠির মতো দেখতে, তারা যে কোনও জায়গায় লুকিয়ে থাকতে পারে, তারা একটি শাখা স্পর্শ করতে পারে তারা একটি গাড়িকে স্পর্শ করতে পারে।

ইস্টার্ন মার্কেটের কাছাকাছি একটি স্টোর ওয়েল ডন গুডস একটি ফেসবুক পোস্টে বলেছে- মেট্রো ডেট্রয়েটের ব্যবসা এবং বাসিন্দারা ভাল আছেন। কারণ তাদের বিদ্যুৎ আছে। আজ ইস্টার্ন মার্কেটের স্থিতিশীল পাওয়ার গ্রিডে থাকতে পেরে আমরা কৃতজ্ঞ। ভোক্তা এবং ডিটিই উভয়েই বলেছে যে তারা আগামী দিনের আবহাওয়ার পূর্বাভাস "ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ" করছে।

ভুক্তভোগীরা বলেছেন- প্রবল বাতাসের দমকা এবং গাছের ডাল বরফ গলে যাওয়ার ফলে আরও ক্ষতি করতে পারে।

ডিটিইয়ের লয়ার বলেছেন, একটি ঝড় সারা দেশে ধ্বংসযজ্ঞ চালিয়েছে, বিশেষ করে মধ্য-পশ্চিমে। ঝড়ের কারণে স্কুল ও অফিস বন্ধ করে দেয়। আবহাওয়ার কারণে ১২০০টিরও বেশি ফ্লাইট বাতিল হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড