• রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

উত্তেজনার মাঝেই কিয়েভে বাইডেন

  আন্তর্জাতিক ডেস্ক

২০ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:৫৫
উত্তেজনার মাঝেই কিয়েভে বাইডেন

আকস্মিক সফরে ইউক্রেনের রাজধানী কিয়েভে পৌঁছেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। প্রায় এক বছর ধরে ইউক্রেন রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। এই যুদ্ধের মধ্যে এটাই বাইডেনের প্রথম কিয়েভ সফর। খবর বিবিসি নিউজের।

প্রতিবেশী পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদার সঙ্গে সাক্ষাতের পরই কিয়েভে এই আকস্মিক সফরে গেলেন মার্কিন প্রেসিডেন্ট।

গত শুক্রবার (১০ ফেব্রুয়ারি) হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি কারিন জ্যঁ-পিয়েরে জানান, প্রেসিডেন্ট বাইডেন আগামী ২০ থেকে ২২ ফেব্রুয়ারি পোল্যান্ড সফর করবেন। এসময় তিনি পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদার সঙ্গে বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করবেন।

অপর দিকে স্থানীয় সময় সোমবার (২০ ফেব্রুয়ারি) সকাল থেকেই ধারণা করা হচ্ছিল যে, রাজধানী কিয়েভে গুরুত্বপূর্ণ কোনো অতিথি আসবেন। পরবর্তীতে ইউক্রেনের রাজনীতিবিদ লেসিয়া ভাসিলেনকো নিশ্চিত করেছেন যে, এই বিশেষ অতিথি আর কেউ নন, মার্কিন প্রেসিডেন্ট বাইডেন কিয়েভে পৌঁছেছেন।

বাইডেন কিয়েভকে প্রতিরক্ষা সহায়তার জন্য অস্ত্র ও তহবিল সরবরাহ করতে মিত্রদের আহ্বান জানিয়ে আসছেন। রাশিয়ার আগ্রাসন ঠেকাতে বড় পরিসরে দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছেন। ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার ইউক্রেন আগ্রাসনের পর থেকে কমপক্ষে ৩০ বিলিয়ন ডলার সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাষ্ট্র।

এ দিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে একটি ছবি পোস্ট করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লদিমির জেলেনস্কি। সেখানে হাসিমুখে দুজনকে হ্যান্ডশেক করতে দেখা গেছে।

নিজের অফিসিয়াল টেলিগ্রাম অ্যাকাউন্ট থেকে জেলেনস্কি লিখেছেন, জোসেফ বাইডেন, কিয়েভে স্বাগত। তিনি বলেন, আপনার এই সফর ইউক্রেনের প্রতিটি মানুষের জন্য খুব গুরুত্বপূর্ণ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড