• মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯  |   ১৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

২৭ জানুয়ারি থেকে মালয়েশিয়ায় বৈধতা পাবেন অবৈধ অভিবাসীরা

  আহমাদুল কবির, মালয়েশিয়া প্রতিনিধি

২০ জানুয়ারি ২০২৩, ১১:৪৬
২৭ জানুয়ারি থেকে মালয়েশিয়ায় বৈধতা পাবেন অবৈধ অভিবাসীরা
মালয়েশিয়ায় কর্মরত অবৈধ অভিবাসী শ্রমিকরা (ছবি : অধিকার)

অবৈধ অভিবাসীদের বৈধ হওয়ার সুযোগ করে দিয়েছে মালয়েশিয়া সরকার। আর এ কার্যক্রম আগামী ২৭ জানুয়ারি থেকে শুরু হবে। দেশটির নিয়োগকর্তারা ২৭ জানুয়ারি থেকে লেবার রিক্যালিব্রেশন প্রোগ্রাম (আরটিকে) ২.০ এর মাধ্যমে বিদেশি কর্মী নিয়োগের জন্য আবেদন শুরু করতে পারবেন। গত বুধবার (১৮ জানুয়ারি) ইমিগ্রেশন মহাপরিচালক দাতুক সেরি খায়রুল জাইমি দাউদ এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন।

আরটিকে ২.০-এ একটি ব্রিফিং সেশনে, তিনি বলেছেন, নিয়োগকর্তারা ইমিগ্রেশন বিভাগ থেকে অ্যাপয়েন্টমেন্টের তারিখ পাওয়ার আগে জেআইএম https://imigresen-online.imi.gov.my/myimms/main- অনলাইনেও আবেদন করতে পারবেন।

একবার তাদের অ্যাপয়েন্টমেন্টের তারিখ হয়ে গেলে, নিয়োগকর্তাদেরকে পুত্রজায়ার জেআইএম সদর দফতরের বিদেশি কর্মী বিভাগে যেতে হবে বা যাচাইয়ের জন্য নিবন্ধিত বিদেশি কর্মীদের সাথে একটি রাজ্যের জিআইএম অফিসে যেতে হবে।

অনুমোদন প্রক্রিয়া শেষ হতে মাত্র একদিন সময় লাগবে। একবার সম্পূর্ণ হলে, নিয়োগকর্তারা তাদের বিদেশি কর্মীদের স্বাস্থ্য পরীক্ষার জন্য ফরেন ওয়ার্কার্স মেডিক্যাল এক্সামিনেশন মনিটরিং এজেন্সি (ফমিমা) এর মাধ্যমে নিতে হবে যাতে তারা সুস্থ এবং তাদের নিজ নিজ সেক্টরে কাজ করতে সক্ষম হয়।

পরবর্তী প্রক্রিয়াটি হবে পুনর্নির্মাণ ফি, ভিসা, অস্থায়ী কাজের ভিজিট পাস (পিএলকেস), প্রক্রিয়াকরণ ফি এবং শুল্ক প্রদান। যখন সমস্ত নথি সম্পূর্ণ হয়, নিয়োগকর্তারা পিএলকেস মুদ্রণ করতে পারেন।

তিনি আরও বলেন, ইমিগ্রেশন কখনোই কোনো ব্যক্তি বা সংস্থাকে এজেন্ট বা মধ্যস্থতাকারী হিসেবে নিয়োগ করেনি। আরটিকে, যা প্রাথমিকভাবে ৩১ ডিসেম্বর শেষ হয়েছিল। এ প্রক্রিয়া আবারও চলবে চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত।

মঙ্গলবার মানবসম্পদ মন্ত্রী ভি শিবকুমার বলেছেন, বিদেশি কর্মী কর্মসংস্থান শিথিলকরণ পরিকল্পনাটি বিদেশি কর্মী নিয়োগের আবেদন এবং পাঁচটি গুরুত্বপূর্ণ সেক্টর এবং সাব-সেক্টরের অনুমোদন প্রক্রিয়া ত্বরান্বিত করার জন্য বাস্তবায়ন করা হয়েছে।

উল্লেখ্য, সেক্টর এবং সাব-সেক্টরগুলো হলো- উৎপাদন, নির্মাণ, বৃক্ষরোপণ, কৃষি এবং পরিষেবা (শুধুমাত্র রেস্তোরাঁ)।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড