• রোববার, ২৯ জানুয়ারি ২০২৩, ১৫ মাঘ ১৪২৯  |   ১৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনায় সংক্রমণ কমলেও মৃত্যু বেড়েছে বিশ্বে

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ জানুয়ারি ২০২৩, ১০:২৯
করোনায় সংক্রমণ কমলেও মৃত্যু বেড়েছে বিশ্বে
সড়কে চলাচলকারী মাস্ক পরিহিত লোকজন (ফাইল ছবি)

বিশ্বজুড়ে মহামারি করোনা ভাইরাসের ভয়াল থাবায় সংক্রমিত হয়ে শেষ ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছেন এক হাজার ১৮৮ জন। নির্ধারিত এই সময়ের মধ্যে নতুন করে আক্রান্ত হয়েছেন এক লাখ ৬৭ হাজার ৬২৫ জন।

এর আগের দিন প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্ত হয়েছিলেন দুই লাখ তিন হাজার ৮৯৭ জন। এছাড়া মারা গেছেন ৮০৩ জন। এতে দেখা যায়, আগের দিনে তুলনায় শনাক্ত কমলেও বেড়েছে মৃত্যুর সংখ্যা।

আজ বুধবার (১৮ জানুয়ারি) বাংলাদেশ সময় সকাল ১০টা পর্যন্ত করোনা ভাইরাসে মৃত্যু, আক্রান্ত ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডো মিটারস থেকে এ তথ্য পাওয়া গেছে।

মহামারির তাণ্ডব শুরুর পর থেকে এ পর্যন্ত সব মিলিয়ে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন ৬৭ কোটি ১৫ লাখ ৬২ হাজার ৫৫৯ জন। আর মারা গেছেন ৬৭ লাখ ৩২ হাজার ১৩৮ জন।

গত কয়েকদিনের মতো গত এক দিনে প্রাণঘাতী ভাইরাসটিতে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছেন পূর্ব এশিয়ার দেশ জাপানের মানুষ। নির্ধারিত এই সময়ের মধ্যে দেশটিতে ৫৪ হাজার ১৮৮ জনের দেহে এ ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।

দ্বিতীয় সর্বোচ্চ ২৩ হাজার ১০৫ জন সংক্রমিত হয়েছেন ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিলে। তৃতীয় সর্বোচ্চ ১৭ হাজার ২২২ জন আক্রান্ত হয়েছেন পূর্ব ইউরোপের দেশ জার্মানিতে।

আক্রান্তের পাশাপাশি গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি প্রাণহানিও হয়েছে জাপানে। এ সময়ের মধ্যে জাপানে মারা গেছেন ২৮৪ জন। দ্বিতীয় সর্বোচ্চ ১০৯ জন মারা গেছেন জার্মানিতে। আর তৃতীয় সর্বোচ্চ ৮৫ জন মারা গেছেন মেক্সিকোতে।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বর মাসে এশিয়ার পরাশক্তি চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) প্রাণঘাতী ভাইরাসটিতে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড