• রোববার, ২৯ জানুয়ারি ২০২৩, ১৫ মাঘ ১৪২৯  |   ১৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্রে গর্ভপাতের আইন অনুমোদন, ফার্মেসিতেই মিলবে ঔষধ 

  কামরুজ্জামান হেলাল, যুক্তরাষ্ট্র প্রতিনিধি

০৬ জানুয়ারি ২০২৩, ১৬:২৮
যুক্তরাষ্ট্রে গর্ভপাতের আইন অনুমোদন, ফার্মেসিতেই মিলবে ঔষধ 

যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো খুচরা ঔষধ বিক্রির দোকানে গর্ভপাতের বড়ি বিক্রির অনুমোদন দিয়েছে দেশটির খাদ্য ও ঔষধ প্রশাসন (এফডিএ)। ফলে যুক্তরাষ্ট্রে এখন থেকে চিকিৎসকের ব্যবস্থাপত্র দেখিয়ে যে কেউ খুচরা ওষুধ বিক্রির দোকান থেকে বা ই-মেইলের মাধ্যমে গর্ভপাতের বড়ি কিনতে পারবেন।

গত জুনে যুক্তরাষ্ট্রের গর্ভপাত অধিকার আইন বাতিল করেন সুপ্রিম কোর্ট। এতে গর্ভপাতকে বৈধতা দেওয়া ১৯৭৩ সালের আইনি সিদ্ধান্ত ‘রো বনাম ওয়েড’ অকার্যকর হয়ে পড়ে। আদালতের এ সিদ্ধান্তের কয়েক ঘণ্টা পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নারীদের কাছে গর্ভপাতের ঔষধ সহজলভ্য রাখার বিষয়টি নিশ্চিত করতে স্বাস্থ্য কর্মকর্তাদের আদেশ দিয়েছিলেন।

যুক্তরাষ্ট্রে গর্ভপাতের ওষুধ তৈরি করে ড্যাঙ্কো ল্যাবরেটরিজ ও জেনবায়োপ্রো। এ দুটি প্রতিষ্ঠানের কাছ থেকে আসা সম্পূরক বিষয়গুলো পর্যালোচনা করার পর এফডিএ বিষয়টি চূড়ান্ত করে এবং সেটি অফিসিয়ালি তাদের ওয়েসবাইটে গত মঙ্গলবার নিশ্চিত করে। ঔষধ প্রস্তুতকারী এ দুটি প্রতিষ্ঠানও পৃথকভাবে বিবৃতিতে এফডিএর সিদ্ধান্তের কথা জানিয়েছে।

গর্ভপাতের অধিকারকে সমর্থনকারী গবেষণা সংস্থা গাটমাচের ইনস্টিটিউটের তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে অর্ধেকের বেশি গর্ভপাত বড়ি খেয়ে করা হয়। আমেরিকান কলেজ অব অবস্টেট্রিশিয়ানস অ্যান্ড গাইনোকোলজিস্টরা এ পদক্ষেপকে ‘একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ’ হিসেবে স্বাগত জানিয়েছে।

যদিও এর ফলে দেশটিতে গর্ভপাতের সংখ্যা বাড়বে বলে ধারণা করা হচ্ছে। যদিও যুক্তরাষ্ট্রের অনেক অঙ্গরাজ্য এ ঔষধ বিক্রি বন্ধের উপায় খুঁজছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড