• সোমবার, ৩০ জানুয়ারি ২০২৩, ১৬ মাঘ ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

শ্রমিক সংকট 

মালয়েশিয়ায় প্রয়োজন অরও এক মিলিয়ন বিদেশি কর্মী

  আহমাদুল কবির, মালয়েশিয়া প্রতিনিধি

০৪ জানুয়ারি ২০২৩, ১২:১২
মালয়েশিয়ায় প্রয়োজন অরও এক মিলিয়ন বিদেশি কর্মী

মালয়েশিয়ায় মহামারি করোনা ভাইরাস পরবর্তী অর্থনৈতিক উন্নয়নের জন্য প্রায় এক মিলিয়ন বিদেশি শ্রমিক প্রয়োজন বলে দেশটির অ্যাসোসিয়েশন অফ এমপ্লয়মেন্ট এজেন্সির (পাপা) প্রেসিডেন্ট দাতুক ফু ইয়ং হুই স্থানীয় একটি বার্তা সংস্থাকে বলেছেন।

তিনি বলেন, বিদেশি শ্রমের চাহিদা বেশ কয়েকটি সেক্টরে খুবই গুরুত্বপূর্ণ, বিশেষ করে নির্মাণ, কৃষি, পরিষেবা এবং উৎপাদন, যা করোনা পরবর্তী দেশের অর্থনীতিকে জাম্পস্টার্ট করার জন্য অপরিহার্য।

মি ফু উতুসান মালয়েশিয়াকে দেয়া এক সাক্ষাতকারে বলেছেন, করোনা মহামারির আগে মোট ২.২ মিলিয়ন-শক্তিশালী শ্রমশক্তির তুলনায় ২০২০ সালে সরকার-আরোপিত বিধি নিষেধের ফলে নিবন্ধিত বিদেশী শ্রমিকের সংখ্যা কমে প্রায় ৯০০,০০০-এ নেমে এসেছে।

তার হিসাব মতে-

নির্মাণ খাতে প্রায় তিন লাখ শ্রমিকের অভাব রয়েছে, কৃষিতে প্রায় দুই লাখ ৩০ হাজার শ্রমিক, যেখানে উৎপাদনে প্রায় এক লাখ থেকে দুই লাখ শ্রমিকের প্রয়োজন রয়েছে। সেবা খাতেও প্রায় এক লাখ শ্রমিকের অভাব রয়েছে।

দাতুক ফু ইয়ং হুই বলছেন, অভাব মেটাতে আট লাখ থেকে এক মিলিয়ন বিদেশি শ্রমিক জরুরিভিত্তিতে প্রয়োজন।

গত ৯ ডিসেম্বর স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি সাইফুদ্দিন নাসুশন ইসমাইল বলেছেন, বর্তমানে দেশে মোট ১.৪ মিলিয়ন বিদেশি কর্মী রয়েছে। এতে উৎপাদন খাতের শ্রম (৫১০,৫০৭), নির্মাণ (৩০৮,৮৮৬), পরিষেবা (২০৮,৪২৫) এবং কৃষি (১১০,৫৯৮) অন্তর্ভুক্ত রয়েছে।

ফু আরও বলেছিলেন, তিনি বিদেশি কর্মীদের ঘাটতি মেটাতে স্বরাষ্ট্র ও মানবসম্পদ মন্ত্রণালয়ের সাথে আলোচনা করবেন। সরকারকে অবশ্যই বিদেশি কর্মী নিয়োগের বিদ্যমান পদ্ধতি শিথিল করতে হবে, যেন নিয়োগকর্তাদের খুব বেশি লাল ফিতার মোকাবিলা করতে না হয়।

তিনি আরও বলেন, সরকার বিদেশি শ্রম চাহিদার ফর্মুলা পুনর্বিবেচনা করতে পারে। এই মুহূর্তে বিদেশি কর্মী ১৫ শতাংশের তুলনায় সামগ্রিক শ্রমশক্তির ২৫ শতাংশে বাড়িয়ে দিতে হবে। "যেহেতু মালয়েশিয়ার মোট শ্রমশক্তিতে প্রায় ১৬ মিলিয়ন লোক রয়েছে, সেহেতু সর্বাধিক বিদেশি শ্রম শ্রমশক্তি প্রায় ২.৪ মিলিয়ন হতে পারে বলে তিনি ধারণা করেছেন।

ঠিক এই সময়েই বাংলাদেশি কর্মীদের কাজ করার সুযোগ দিয়েছে মালয়েশিয়া কিন্তু চাহিদা অনুযায়ী বাংলাদেশ থেকে কর্মী প্রেরণের গতি অনাকাঙ্ক্ষিত শ্লথ হওয়ায় এই সুযোগ নিচ্ছে অন্য দেশ।

খরচের খড়গ এবং গতি জোরদার না করার কুফল ইতোমধ্যে বাংলাদেশ পেয়েছে। এ থেকে মুক্তি এখন খুব জরুরি।

বৈদেশিক চাকরি প্রত্যাশীরা মনে করে, শেখ হাসিনা বিশেষ উদ্যোগের মতো প্রবাসী কর্মসংস্থান বিষয়কে একটি অন্যতম উদ্যোগ হিসেবে বিশেষ গুরুত্ব দিলে এ থেকে দ্রুত সুফল মিলবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড