• সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

দত্ত'র বদলে ‘কুত্তা’! সরকারি অফিসে গিয়ে ‘ঘেউ ঘেউ’ করে প্রতিবাদ

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ নভেম্বর ২০২২, ১৬:৪৩
কুত্তা

ভারতের পশ্চিমবঙ্গের এক শ্রীকান্তি কুমার দত্ত এর নাম রেশন কার্ডে বদলে গিয়ে হয়েছে শ্রীকান্তি কুমার কুত্তা। ক্ষোভে এবং অপমানে পশ্চিমবঙ্গ সরকারের ‘দুয়ারে সরকার’ শিবিরে গিয়ে প্রতিবাদ করলেন শ্রীকান্তি। তার প্রতিবাদের পদ্ধতি ছিল ভিন্নরকম।

রাস্তায় ওই অফিসের এক কর্মকর্তাকে গাড়িতে যেতে দেখেই রেশন কার্ড হাতে নিয়ে ছুটে গেলেন যুবক। তারপর গাড়ির জানলার সামনে গিয়ে কুকুরের মতো রব করলেন তিনি। ইতিমধ্যে সামাজিক যোগাযোগের মাধ্যমে ভাইরাল হয়ে গিয়েছে সেই ভিডিয়ো।

ভারতের পশ্চিমবঙ্গের এক জনপ্রিয় সংবাদমাধ্যমে খবর, সম্প্রতি স্থানীয় ‘দুয়ারে সরকার’ শিবিরে আসছিলেন বাঁকুড়া-২ ব্লকের জয়েন্ট বিডিও বিমান কর। তিনি বসেছিলেন চালকের পাশের আসনে। শিবিরে ঢোকার মুখে, গাড়ির খোলা জানলা দিয়ে মুখ বাড়িয়ে শ্রীকান্তি একটানা ‘ঘেউ, ঘেউ’ করে ডেকে চলেন। প্রথমে বিষয়টা বুঝতে না পেরে জানতে চান, কী হয়েছে? ঠিক তখনই ওই যুবক হাতে থাকা রেশন কার্ডের প্রতিলিপি ইশারায় দেখতে বলেন ওই কর্মকর্তাকে। একই সঙ্গে তিনি অনবরত ‘ঘেউ, ঘেউ’ শব্দ করতে থাকেন তিনি।

এই প্রতিবাদে কাজ হয়েছে। বিষয়টি বুঝতে পেরে জয়েন্ট বিডিও শ্রীকান্তিকে সঙ্গে নিয়েই ‘দুয়ারে সরকার’ শিবিরে যান। সেখানেই তিনি অন্যান্য কর্মী এবং আধিকারিককে নির্দেশ দেন, অবিলম্বে ত্রুটি সংশোধন করার। ওই ঘটনার পরের দিনই সংশোধিত রেশন কার্ড পেয়েছেন শ্রীকান্তি।

শ্রীকান্তি বলছেন, ‘‘সরকার যখন আমাকে লিখিতভাবে ‘কুত্তা’ পদবি দিয়েছে, তখন কুকুরের মতো শব্দ করেই প্রতিবাদ জানিয়েছি। তাতেই কাজ হয়েছে। যা এত দিনে সম্ভব হয়নি ওই ঘটনার পর দিনই তা সংশোধন হয়ে গেল।’’

বাঁকুড়া-২ ব্লকের বিডিও শুভব্রত চক্রবর্তী বলেন, ‘‘গত ১৬ নভেম্বর ওই যুবক ‘দুয়ারে সরকার’ শিবিরে তার রেশন কার্ডে থাকা ভুল সংশোধন করার আবেদন জানিয়েছিলেন। তৎক্ষণাৎ তার ব্যবস্থা করা হয়েছে। আবেদনের ২৪ ঘণ্টার মধ্যে রেশন কার্ডে থাকা অনিচ্ছাকৃত ভুল শুধরে নেওয়া হয়েছে।’’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড