• বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ণ ১৪২৯  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

শক্তিশালী ভূমিকম্পে কাঁপল ভারতের উত্তরাঞ্চল

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ নভেম্বর ২০২২, ০৯:৪৪
শক্তিশালী ভূমিকম্পে কাঁপল ভারতের উত্তরাঞ্চল
ভূমিকম্পের আঘাতে বিধ্বস্ত সড়কের ধ্বংসাবশেষ (ফাইল ছবি)

এবার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ দেশ ভারতের উত্তরাঞ্চলীয় পাঞ্জাব প্রদেশ। আজ সোমবার (১৪ নভেম্বর) দিনগত রাত সাড়ে ৩টার দিকে কম্পনটি অনুভূত হয়েছে সেখানের অমৃতসর ও পার্শ্ববর্তী এলাকায়। রিখটার স্কেলে এই কম্পনের মাত্রা ছিল চার দশমিক এক। খবর এনডিটিভির।

ভারতীয় ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানায়, এবারের ভূমিকম্পের উৎসস্থল ছিল ভূমি থেকে ১২০ কিলোমিটার গভীরে। পশ্চিম ও উত্তর-পশ্চিম অমৃতসরে বেশি কম্পন অনুভূত হয়। যদিও এই ভূমিকম্পে এখন পর্যন্ত ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।

এর আগে কয়েক দিনের ব্যবধানে পরপর দুই বার কেঁপে উঠে রাজধানী নয়াদিল্লী। গত মঙ্গলবার গভীর রাতে দিল্লিতে ভূমিকম্প হয়, রিখটার স্কেলে যার মাত্রা ছিল ছয় দশমিক এক। এরপর শনিবার রাজধানীতে আবার ভূমিকম্প হয়। সেই কম্পনের মাত্রা ছিল পাঁচ দশমিক চার। উভয় ক্ষেত্রেই উৎসস্থল ছিল নেপাল।

শনিবার রাত ৮টা নাগাদ দিল্লির ভূমিকম্প প্রায় ৫ সেকেন্ড স্থায়ী হয়েছিল। যার জেরে ভয়ে বাড়ি থেকে বেরিয়ে রাস্তায় জড়ো হন অনেকে। দিল্লি লাগোয়া নয়ডা, গুরুগ্রামেও কম্পন অনুভূত হয়েছিল।

তার আগে মঙ্গলবার রাত ২টা নাগাদ দিল্লির ভূমিকম্প ছিল আরও জোরালো। ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে ছিল সেই কম্পনের কেন্দ্র। তাতে ৮ জনের আহত হওয়ার খবর পাওয়া গিয়েছিল।

এর মাঝেই বৃহস্পতিবার সকালে অরুণাচল প্রদেশেও ভূমিকম্প হয়। কম্পনের মাত্রা ছিল পাঁচ দশমিক সাত। সে দিন ভোরে আন্দামানের রাজধানী পোর্ট ব্লেয়ারেও ভূমিকম্প হয়। রিখটার স্কেলে যার মাত্রা ছিল চার দশমিক তিনি। পর পর ভূমিকম্পে দেশটিতে আতঙ্ক তৈরি হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড