• বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

নেভাদায় ডেমোক্র্যাটদের জয়

বাইডেনের হাতেই রইল মার্কিন সিনেটের নিয়ন্ত্রণ

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ নভেম্বর ২০২২, ১১:৪২
বাইডেনের হাতেই রইল মার্কিন সিনেটের নিয়ন্ত্রণ
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (ছবি : বিবিসি নিউজ)

যুক্তরাষ্ট্রের নেভাদা অঙ্গরাজ্যে জয়লাভ করেছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ডেমোক্র্যাটিক পার্টি। এর মধ্য দিয়ে গত সপ্তাহে অনুষ্ঠিত হওয়া মার্কিন মধ্যবর্তী নির্বাচনে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের নিয়ন্ত্রণ ধরে রাখল ডেমোক্রেটরা।

অবশ্য মধ্যবর্তী নির্বাচনের আগাম ফলাফলে মার্কিন কংগ্রেসের উভয় কক্ষে রিপাবলিকানদের জয়ের ভবিষ্যদ্বাণী করেছিলেন অনেকে। তবে সেসব ভবিষ্যদ্বাণীকে ভুল প্রমাণ করল বাইডেনের দল। আজ রবিবার (১৩ নভেম্বর) প্রতিবেদন প্রকাশের মাধ্যমে তথ্যটি জানিয়েছে ফরাসি বার্তা সংস্থা এএফপি এবং মার্কিন মিডিয়া বিবিসি নিউজ।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনগুলোতে ঐতিহ্যগতভাবে ক্ষমতায় থাকা দলের বিরুদ্ধে ভোট দিয়ে থাকেন মার্কিন নাগরিকরা। মূলত মুদ্রাস্ফীতি বৃদ্ধি এবং বাইডেনের জনপ্রিয়তা কমে যাওয়াকে কেন্দ্র করে সর্বশেষ মধ্যবর্তী নির্বাচনে সিনেট ও প্রতিনিধি পরিষদ দখল করার প্রত্যাশা করেছিল রিপাবলিকানরা।

বিবিসি নিউজ বলছে, ডেমোক্র্যাটিক পার্টি নেভাদায় একটি গুরুত্বপূর্ণ লড়াইয়ে জয়লাভের পর মার্কিন সিনেটের সংখ্যাগরিষ্ঠ নিয়ন্ত্রণ এখন এই দলটির হাতেই বজায় থাকবে। মূলত নেভাদায় ডেমোক্র্যাটিক প্রার্থী ক্যাথরিন কর্টেজ মাস্টো জয় পেয়েছেন। তিনি সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থিত প্রতিদ্বন্দ্বী প্রার্থী অ্যাডাম ল্যাক্সাল্টকে পরাজিত করেন।

এতে করে মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে ডেমোক্র্যাটিক পার্টির আসনসংখ্যা দাঁড়িয়েছে ৫০টিতে। আর রিপাবলিকান পার্টি জয় পেয়েছে ৪৯টি আসনে।

এছাড়া মার্কিন সিনেটের জন্য জর্জিয়ার ফলাফল এখনো পাওয়া যায়নি। মূলত গত সপ্তাহের নির্বাচনে কোনো প্রার্থীই সরাসরি সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় আগামী ৬ ডিসেম্বর সেখানে রান-অফ নির্বাচন অর্থাৎ দ্বিতীয় দফায় ভোট অনুষ্ঠিত হবে।

এ দিকে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে ট্রাম্পের রিপাবলিকান পার্টি এখন পর্যন্ত সংখ্যাগরিষ্ঠতা অর্জনের কাছাকাছি রয়েছে।

আন্তর্জাতিক মিডিয়াগুলো বলছে, সিনেটের নিয়ন্ত্রণ পেয়ে গেলেও নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ নিয়ে চিন্তায় রয়েছে ডেমোক্র্যাটরা। কারণ রিপাবলিকানরা প্রতিনিধি পরিষদে এখন পর্যন্ত ২১১টি আসনে জয় পেয়েছে।

অপর দিকে ডেমোক্র্যাটরা জয় পেয়েছে ২০৪টি আসনে। প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ২১৮টি আসন। ফলে হাউস অব রিপ্রেজেন্টেটিভ রিপাবলিকানদের হাতেই যাচ্ছে বলে আপাতদৃষ্টিতে মনে হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড