• বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ণ ১৪২৯  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

তানজানিয়ায় লেকে বিমান বিধ্বস্তে নিহত ১৯

  আন্তর্জাতিক ডেস্ক

০৭ নভেম্বর ২০২২, ০৯:৩৭
তানজানিয়ায় লেকে বিমান বিধ্বস্তে নিহত ১৯
লেকে বিধ্বস্ত হওয়া বিমানের ধ্বংসাবশেষ (ছবি : আনাদোলু এজেন্সি)

আফ্রিকার পূর্বাঞ্চলীয় দেশ তানজানিয়ায় যাত্রীবাহী বিমান বিধ্বস্তের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৯ জনে। গত রবিবার (৬ নভেম্বর) বুকোবা অঞ্চলের ভিক্টোরিয়া লেকে প্লেনটি আছড়ে পড়লে প্রাণহানির এই ঘটনা ঘটে।

ভয়াবহ এ ঘটনায় আরও বেশ কয়েকজনকে জীবিত উদ্ধার করা হয়েছে। তানজানিয়ার প্রধানমন্ত্রী কাসিম মাজালিওয়ার বরাতে সোমবার (৭ নভেম্বর) প্রতিবেদন প্রকাশের মাধ্যমে তথ্যটি জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এবং কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

প্রধানমন্ত্রী কাসিম মাজালিওয়া জানিয়েছেন, তানজানিয়ার লেক ভিক্টোরিয়ায় রবিবারের বিমান দুর্ঘটনায় মৃতের সংখ্যা ১৯ জনে পৌঁছেছে। বাণিজ্যিক রাজধানী দারুস সালাম থেকে ছেড়ে আসা বিমানটি ঝড়ো আবহাওয়ায় অবতরণের চেষ্টা করার সময় বিধ্বস্ত হয়।

উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর বুকোবাতে মাজালিওয়া সাংবাদিকদের বলেন, সকল তানজানিয়াবাসী এই ১৯ জনের মৃত্যুতে শোকাহত... যারা বিমান দুর্ঘটনায় তাদের জীবন হারিয়েছে।

আঞ্চলিক কমিশনার আলবার্ট চালামিলা জানান, বিমানটিতে ৩৯ জন যাত্রী, দুই পাইলট এবং দুই কেবিন ক্রুসহ মোট ৪৩ জন আরোহী ছিলেন।

এর আগে দুর্ঘটনার পর তাৎক্ষণিকভাবে স্থানীয় কর্তৃপক্ষ এবং এয়ারলাইন সংস্থা বলেছিল, পিডব্লিউ ৪৯৪ ফ্লাইটে থাকা ৪৩ জনের মধ্যে ২৬ জনকে নিরাপদে উদ্ধার করা হয়েছে এবং কাগেরা অঞ্চলের বুকোবা শহরের একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। তবে উদ্ধার তৎপরতার সময় কেউ প্রাণ হারিয়েছেন কিনা এখনো তা স্পষ্ট নয়।

চালামিলা বলেন, আমরা তদন্ত চালিয়ে যাচ্ছি। দুজন ব্যক্তি প্লেনের আরোহী না হলেও দুর্ঘটনার পর উদ্ধার প্রচেষ্টার সময় মারা গেছেন, এমন সম্ভাবনা রয়েছে।

তানজানিয়ার বৃহত্তম ব্যক্তিগত মালিকানাধীন বিমান সংস্থা প্রেসিশন এয়ার জানিয়েছে, তারা ঘটনাস্থলে উদ্ধারকারীদের পাঠিয়েছে। এছাড়া কাগেরা প্রদেশের পুলিশ কমান্ডার উইলিয়াম এমওয়াম্পগালে সাংবাদিকদের বলেন, আমরা বেশ কয়েকজনকে উদ্ধার করতে পেরেছি।

তিনি জানান, যখন বিমানটি প্রায় ১০০ মিটার ওপরে ছিল, তখন এটি খারাপ আবহাওয়ার সম্মুখীন হয়। এ সময় বৃষ্টি হচ্ছিল এবং বিমানটি পানিতে তলিয়ে যায়। এখন সবকিছু নিয়ন্ত্রণে আছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড