• সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্বে ৬৫ লাখ ৯২ হাজার প্রাণ নিল করোনা

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ অক্টোবর ২০২২, ১০:২৬
বিশ্বে ৬৫ লাখ ৯২ হাজার প্রাণ নিল করোনা
করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারানো ব্যক্তির মরদেহ সংরক্ষণ করা হচ্ছে (ফাইল ছবি)

মহামারি করোনা ভাইরাসের ভয়াল তাণ্ডবের দীর্ঘ আড়াই বছর পেরিয়ে গেলেও শ্বাসতন্ত্রের প্রাণঘাতী রোগটির থাবায় বিশ্বজুড়ে অব্যাহত আছে দৈনিক সংক্রমণ ও মৃত্যু। যদিও ২০২০ ও ’২১ সালের তুলনায় সম্প্রতি তাতে খানিকটা নিম্নমুখী প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে।

শুক্রবার বিশ্বে করোনায় করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন তিন লাখ আট হাজার ১৩৪ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে এক হাজার ১৬০ জনের। এছাড়া এদিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন তিন লাখ ৯৪ হাজার ৬৮১ জন।

মহামারি তাণ্ডব শুরুর পর থেকে প্রাণঘাতী এ রোগে মৃত্যু, আক্রান্ত ও সুস্থতার হালনাগাদ সংখ্যা প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডো মিটারস থেকে এসব তথ্য জানা গেছে।

শুক্রবার করোনায় বিশ্বজুড়ে দৈনিক আক্রান্তের হিসেবে শীর্ষে ছিল ইউরোপীয় দেশ জার্মানি; আর এই দিন কোভিডজনিত অসুস্থতায় সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। জার্মানিতে শুক্রবার করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৪৭ হাজার ৭১৮ জন এবং এ রোগে গেছেন ১৬৭ জন।

একই দিন যুক্তরাষ্ট্রে কোভিডজনিত অসুস্থতায় মৃত্যু হয়েছে ২২৩ জনের এবং করোনায় আক্রান্ত হয়েছেন ২৪ হাজার ১৯৫ জন।

জার্মানি ও যুক্তরাষ্ট্র ব্যতীত আরও যেসব দেশে শুক্রবার সংক্রমণ-মৃত্যুর উচ্চহার দেখা গেছে, সেসব হলো— ব্রাজিল (মৃত ১১৯ জন, নতুন আক্রান্ত ছয় হাজার ৬৬৯ জন), ইতালি (মৃত ৮৫ জন, নতুন আক্রান্ত ২৯ হাজার ৩৭ জন), রাশিয়া (মৃত ৭৮ জন, নতুন আক্রান্ত সাত হাজার ৭০৬ জন), জাপান (মৃত ৫৮ জন, নতুন আক্রান্ত ৩৯ হাজার ২৫৪ জন) এবং তাইওয়ান (মৃত ৫৭ জন, নতুন আক্রান্ত ৩৪ হাজার ৬০২ জন)।

বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা এক কোটি ৪৪ লাখ ৪৫ হাজার ১০৮ জন। এই রোগীদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন এক কোটি ৪৪ লাখ আট হাজার ৭৯৬ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় রয়েছেন ৩৬ হাজার ৩১২ জন।

২০১৯ সালের ডিসেম্বরে এশিয়ার পরাশক্তি চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে।

এরপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাসটি। পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

যদিও তাতেও অবস্থার উন্নতি না হওয়ায় অবশেষে ওই বছরের ১১ মার্চ করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করে ডব্লিউএইচও।

আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার তথ্য অনুযায়ী, মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৬৩ কোটি ৫০ লাখ ৪৭ হাজার ২৩৫ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে মোট ৬৫ লাখ ৯২ হাজার ৯৭৮ জনের।

এছাড়া গত আড়াই বছরে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন মোট ৬১ কোটি ৪০ লাখ নয় হাজার ৮৫৪ জন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড