• শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ২৫ অগ্রহায়ণ ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফুটবল মাঠে সংঘর্ষ, মৃতের সংখ্যা কমাল ইন্দোনেশিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

০৩ অক্টোবর ২০২২, ১৩:০৩
ফুটবল মাঠে সংঘর্ষ, মৃতের সংখ্যা কমাল ইন্দোনেশিয়া
ফুটবল মাঠে সংঘর্ষ (ছবি : বিবিসি নিউজ)

দক্ষিণ-পূর্ব এশিয়ার দ্বীপরাষ্ট্র ইন্দোনেশিয়ার একটি ফুটবল স্টেডিয়ামে উগ্র সমর্থকদের লক্ষ্য করে পুলিশ টিয়ার গ্যাস নিক্ষেপের পর পদদলিত হয়ে নিহতের সংখ্যা আগে ১৭৪ জন বলা হলেও পরবর্তীতে কর্তৃপক্ষ তা সংশোধন করে জানায় যে, এই ঘটনায় ১২৫ জন মারা গেছে।

ইন্দোনেশিয়ার শীর্ষ লিগের ম্যাচে আরেমা এফসি ও পার্সেবায়া সুরাবায়ার মধ্যকার খেলা শেষে পুলিশের সাথে সমর্থকদের এই সংঘর্ষের ঘটনা ঘটে। রবিবার (২ অক্টোবর) প্রতিবেদন প্রকাশের মাধ্যমে তথ্যটি জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

গত শনিবার দিবাগত রাতে ইন্দোনেশিয়ার পূর্ব জাভার মালাং অঞ্চলের কানজুরুহান স্টেডিয়ামে খেলা শেষে সংঘর্ষ ও প্রাণহানির এই ঘটনা ঘটে। ম্যাচের সময় স্টেডিয়ামে ৪২ হাজার দর্শক উপস্থিত ছিলেন যা স্টেডিয়ামের ধারণক্ষমতার চার হাজার বেশি।

মূলত পুলিশ টিয়ারগ্যাস নিক্ষেপের পর দ্রুত স্টেডিয়াম থেকে বের হওয়ার চেষ্টাকালে অধিকাংশ হতাহতের ঘটনা ঘটে। সংঘর্ষের ঘটনার পরপরই বেশকিছু ভিডিয়ো ছড়িয়ে পড়ে। এসব ভিডিয়োতে চূড়ান্ত বাঁশি বাজানোর পর সমর্থকদের মাঠের দিকে দৌড়াতে দেখা যায়। পুলিশ তখন টিয়ার গ্যাস নিক্ষেপ করে, যার ফলে ভিড়ের মধ্যে পদদলিত হওয়া এবং শ্বাসরোধের ঘটনা ঘটে।

বিশৃঙ্খলার মধ্যে কেউ কেউ শ্বাসরুদ্ধ হয়ে আবার কেউ কেউ পদদলিত হয়ে মারা যান। এছাড়া স্টেডিয়ামে বিশৃঙ্খলার এই ঘটনায় দুই পুলিশ কর্মকর্তাসহ অন্তত ৩৪ জন মারা যান।

পূর্ব জাভা প্রদেশের ভাইস গভর্নর এমিল দারদাক জানিয়েছেন, মৃতের সংখ্যা ১২৫ জনে নামিয়ে আনা হয়েছে। তিনি দাবি করেন, ঘটনার পর তাৎক্ষণিকভাবে কিছু নাম দুবার রেকর্ড করা হয়েছিল। আর তাই শুরুতে কর্মকর্তারা মৃতের সংখ্যা ১৭৪ বলে জানালেও পরে তা সংশোধন করে ১২৫ জনে নামিয়ে আনা হয়।

হাসপাতালের একজন পরিচালক স্থানীয় টেলিভিশনকে বলেছেন, নিহতদের মধ্যে পাঁচ বছর বয়সী এক শিশুও রয়েছে।

ইন্দোনেশিয়ার প্রধান নিরাপত্তা মন্ত্রী রবিবার বলেন, স্টেডিয়ামের দর্শক ধারণক্ষমতা ৩৮ হাজার হলেও বিপুল আগ্রহের কারণে আরও প্রায় চার হাজার বেশি দর্শক ম্যাচের টিকিট কিনে মাঠে উপস্থিত ছিলেন। আর ম্যাচ শেষে তিন হাজার দর্শক মাঠে প্রবেশ করেন।

এ দিকে এই ঘটনার পর তদন্ত শেষ না হওয়া পর্যন্ত ইন্দোনেশিয়ার শীর্ষ এই লিগের সব ম্যাচ বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন ইন্দোনেশীয় প্রেসিডেন্ট জোকো উইদোদো।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড