• বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

আজারবাইজানকে ঠেকাতে আর্মেনিয়াকে গত শতাব্দীর অস্ত্র দিচ্ছে ভারত!

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ সেপ্টেম্বর ২০২২, ১১:২৯
পিনাকা

মুসলিম রাষ্ট্র আজারবাইজানকে ঠেকাতে ভারতের দ্বারস্থ হয়েছে আর্মেনিয়া। আর এই সুযোগে আগের শতাব্দীতে হওয়া কার্গিল যুদ্ধে ব্যবহার করা পিনাকা বিক্রি করছে ভারত।

আজারবাইজান সামরিক সাহায্য পাচ্ছে তুরস্ক ও পাকিস্তানের থেকে। সীমান্ত সংঘর্ষের প্রাথমিক পর্যায়ে তারা সুবিধাজনক পরিস্থিতিতে রয়েছে বলেই পশ্চিমী সংবাদমাধ্যমের দাবি।

আর্মেনিয়ার পররাষ্ট্র দফতরের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘আমরা ভারতের পররাষ্ট্র মন্ত্রী জয়শঙ্করকে অবহিত করেছি যে, আর্মেনিয়ার সার্বভৌমত্বে আঘাত হানার চেষ্টা হচ্ছে।’

নাগোরনো-কারাবাখ অঞ্চলের দখল নিয়ে ২০২০ সালে দু’দেশের যুদ্ধে প্রায় সাড়ে ছয় হাজার মানুষ নিহত হয়েছিলেন। সে সময় মস্কোর মধ্যস্থতায় সংঘর্ষ বিরতি হয়েছিল। কিন্তু এ বার ইউক্রেন সমস্যায় ব্যতিব্যস্ত ভ্লাদিমির পুতিনের পক্ষে সেই ভূমিকা নেওয়া সম্ভব নয় বলেই কূটনীতি বিশেষজ্ঞদের একাংশ মনে করছেন।

দেশীয় প্রযুক্তিতে তৈরি তৈরি পিনাকা কার্গিল যুদ্ধে ভারতের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল। ট্রাকের উপর বহনযোগ্য ৯০ কিলোমিটার পাল্লার এই ক্ষেপণাস্ত্র সম্প্রতি লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (এলএসি) সম্ভাব্য চিনা আগ্রাসনের মোকাবিলায় মোতায়েন করেছে ভারতীয় সেনা। ভারত দাবি করে ডিআরডিও এই ‘মাল্টিপল রকেট লঞ্চার’ মাত্র ৪৪ সেকেন্ডে একসঙ্গে ৭২টি ক্ষেপণাস্ত্র ছুড়তে সক্ষম। আজারবাইজানকে ঠেকাতে ভারতের কাছ থেকে এই অস্ত্র কিনতে রাজি হয়েছে আর্মেনিয়া।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড