• শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ২৫ অগ্রহায়ণ ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

আজ ব্রিটিশ মসনদে বসছেন প্রিন্স চার্লস

  আন্তর্জাতিক ডেস্ক

১০ সেপ্টেম্বর ২০২২, ০৯:৩৯
আজ ব্রিটিশ মসনদে বসছেন প্রিন্স চার্লস
ব্রিটিশ মসনদের পাশে বসে আছেন প্রিন্স চার্লস (ছবি : বিবিসি নিউজ)

ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের জ্যেষ্ঠ সন্তান ও প্রিন্স চার্লসকে আজ শনিবার (১০ সেপ্টেম্বর) আনুষ্ঠানিকভাবে যুক্তরাজ্যের রাজা ঘোষণা করা হবে। এদিন ব্রিটেনের রাজপরিবারের সবচেয়ে পুরনো ও ঐতিহ্যবাহী প্রাসাদ সেইন্ট জেমস প্যালেসে এ সম্পর্কিত যাবতীয় আনুষ্ঠানিকতা সম্পন্ন হবে।

বৃহস্পতিবার রাজধানী লন্ডনে ব্রিটিশ রাজপরিবারের প্রধান আবাসস্থল ও দফতর বাকিংহাম প্যালেস থেকে দেওয়া বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, নতুন রাজা নিয়োগ সংক্রান্ত রাজকীয় পরিষদের (অ্যাকসেশন কাউন্সিল) তত্ত্বাবধানে পরিচালিত হবে যাবতীয় আনুষ্ঠানিকতা। শনিবার আন্তর্জাতিক সময় (জিএমটি) ৯টায় রাজপরিবারের সব সদস্যে ও সংশ্লিষ্ট অন্যান্যদের উপস্থিতিতে প্রিন্স চার্লসকে দেশের নতুন রাজা হিসেবে স্বীকৃতি দেওয়া হবে। এ সময় স্কটল্যান্ডের চার্চের নিরাপত্তা রক্ষা সম্পর্কিত একটি শপথে স্বাক্ষর করতে হবে তাকে।

এক ঘণ্টার এই আনুষ্ঠানিকতা শেষে ১০টায় সেইন্ট জেমস প্রাসাদের ফ্রেইরি কোর্ট বারান্দা থেকে জনগণের উদ্দেশে নতুন রাজার সিংহাসনের আরোহণের ব্যাপারটি ঘোষণা করা হবে। একই সময়ে লন্ডন ও যুক্তরাজ্যের সব এলাকায়ও দেওয়া হবে সেই ঘোষণা।

যুক্তরাজ্যের রাজপরিবারের ইতিহাসে সবচেয়ে দীর্ঘসময় সিংহাসনে আসীন রানি এলিজাবেথ আলেক্সান্দ্রা মেরি উইন্ডসর বৃহস্পতিবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। দ্বিতীয় এলিজাবেথ হিসেবে পরিচিতি পাওয়া এই রানি ১৯৫২ সালে মাত্র ২৫ বছর বয়সে সিংহাসনে আরোহণ করেছিলেন, মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৬ বছর।

গত ৭০ বছর ধরে রাজপরিবারের প্রধান হিসেবে দায়িত্ব পালন করে যাওয়া রানি দ্বিতীয় এলিজাবেথ বছরের শুরু থেকেই বার্ধক্যজনিত শারীরিক সমস্যায় ভুগছিলেন। যাবতীয় রাজকার্য থেকে নিজেকে সরিয়েও নিয়েছিলেন তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড