• শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

হোয়াইট হাউসের কাছে বজ্রপাতে নিহত ৩

  আন্তর্জাতিক ডেস্ক

০৬ আগস্ট ২০২২, ১৩:৩৬
হোয়াইট হাউসের কাছে বজ্রপাতে নিহত ৩
হোয়াইট হাউসের কাছে বজ্রপাত হচ্ছে (ছবি : এবিসি নিউজ)

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের বাসভবন হোয়াইট হাউসের কাছের একটি পার্কে বজ্রপাতের শিকার চারজনের মধ্যে তিনজনই মৃত্যুবরণ করেছেন। আরেকজন গুরুতর আহত অবস্থায় চিকিৎসাধীন রয়েছেন হাসপাতালে। ওয়াশিংটন পুলিশ গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

ফরাসি বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে জানা গেছে, বৃহস্পতিবার (৪ আগস্ট) স্থানীয় সময় সন্ধ্যা ৭টার দিকে বজ্রপাত হয় হোয়াইট হাউসের সংলগ্ন লাফায়েত্তি স্কয়্যার নামে ছোট সেই পার্কটিতে। এতে দুজন নারী ও দুজন পুরুষ গুরুতরভাবে আহত হন। ঘটনার পর তাদের দ্রুততম সময়ের মধ্যে নিকটস্থ হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

শুক্রবার আহত দুইজন পুরুষ ও একজন নারী শুক্রবার মারা গেছেন। আর আহত অপর নারীর অবস্থাও আশংকাজনক বলে বলে দাবি পুলিশের।

নিহতদের মধ্যে একজন পুরুষ ও নারীর পরিচয় জানা গেছে। এরা হলেন- ৭৬ বছর বয়সী জেমস ম্যুয়েলোর এবং তার স্ত্রী ৭৫ বছর বয়সী ডোনা ম্যুয়েলার। যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় উইসকনসিন রাজ্যের জেনসভিল শহরের বাসিন্দা।

রাজধানী ওয়াশিংটনে বেড়াতে এসেছিলেন এই দম্পতি। বৃহস্পতিবার ছিল তাদের ৫৬তম বিবাহবার্ষিকী। লাফায়েত্তি স্কয়ারে তারা বিবাহবার্ষিকী উদযাপন করছিলেন। মূলত সে সময়ই আচমকা বজ্রপাত ঘটে সেখানে।

এ সময়ে তাদের কাছাকাছি অবস্থান করা অপর একজন পুরুষ ও নারীও বজ্রপাতে গুরুতর আহত হন। তাদের নাম পরিচয় এখনো জানা যায়নি; যদিও উভয়েরই বয়স ৩০ বছরের কম বলে এএফপিকে জানিয়েছে পুলিশ।

ডোনা ও জেমস মুয়েলার দম্পতির মৃত্যু হয় শুক্রবার দুপুরের দিকে। তারপর সন্ধ্যার দিকে ২৯ বছর বয়সী সেই যুবক মৃত্যুবরণ করেন। তার সঙ্গে থাকা সেই তরুণী এখনো বেঁচে আছেন, তবে তার অবস্থা আশঙ্কাজনক বলে দাবি চিকিৎসকদের।

এ দিকে এ ঘটনায় হতাহতদের প্রতি শোক জানিয়ে বিবৃতি দিয়েছে হোয়াইট হাউস। প্রেস সেক্রেটারি ক্যারিন জিন পিয়েরে বিবৃতির মাধ্যমে বলেন, আমরা এই ঘটনায় বিহ্বল। নিহতদের প্রতি আন্তরিক সমবেদনা জানাচ্ছি, আর যিনি এখনো বেঁচে আছেন— তার জন্য প্রার্থনা।

প্রত্যক্ষদর্শীরা জানান, বৃহস্পতিবার সন্ধ্যার দিকে ঝড়বৃষ্টি শুরু হলে লাফায়েত্তি স্কয়্যার পার্কের উপস্থিত লোকজনের অনেকেই পার্কের বিভিন্ন গাছের নিচে আশ্রয় নিয়েছিলেন। ম্যুয়েলার দম্পতি এবং সেই তরুণ যুগলও অন্যান্যদের মতো একটি গাছের নিচে আশ্রয় নেন এবং হঠাৎ একটি বজ্রপাত সেই গাছটির ওপরই আঘাত হানে।

ঘটনার আকস্মিকতা ও বৈরী আবহাওয়ার কারণে তাৎক্ষণিকভাবে তাদের কাছে কেউ যেতে পারেননি, তবে অল্প সময়ের মধ্যেই চারজনকে উদ্ধার করে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

ডেভিড রুট নামে এক প্রত্যক্ষদর্শী মার্কিন মিডিয়া এনবিসিকে বলেন, এটা (বজ্রপাত) ছিল এক কথায় অবিশ্বাস্য। আমি আমার সারা জীবনে এমন ঘটনা দেখিনি।

যুক্তরাষ্ট্রের আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী, গত এক দশকজুড়ে প্রতি বছর দেশটিতে বজ্রপাতের কারণে গড়ে ২৭ জন নিহত হয়েছেন। তাদের একটি বড় অংশ সরাসরি বজ্রাঘাতে নিহত হয়েছেন; আর বাকিদের বজ্রপাতের শব্দজনিত কারণে হৃদযন্ত্রের ক্রিয়াবন্ধ হয়ে মৃত্যু হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড